তথ্য যাচাই বিভাগে ফিরে যান

প্রবীণ নাগরিকদের জন্য ফের ছাড় চালু করছে ভারতীয় রেল? জেনে নিন আসল সত্য

June 20, 2022 | < 1 min read

দেশে করোনা অতিমারীর কারণে লকডাউনের সময় থেকেই ভারতীয় রেল পরিষেবায় বিঘ্ন ঘটেছিল। দীর্ঘ দিন বন্ধ ছিল ট্রেন চলাচল। তারপর ধীরে ধীরে পরিষেবা চালু হলেও বিভিন্নক্ষেত্রের ছাড় তুলে দিয়েছিল রেল। যার মধ্যে প্রবীণ নাগরিকদের জন্য ছাড়ও ছিল।

দাবি:

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় খবর ছড়িয়েছে যে ফের রেলে চালু হতে চলেছে প্রবীণ নাগরিকদের ছাড়। কয়েকটি সোশ্যাল মিডিয়া পোস্টে দাবি করা হয়েছে, আগামী জুলাই থেকেই ভারতীয় রেলে আবারও প্রবীণ নাগরিকদের জন্য ছাড় চালু হচ্ছে। মুহূর্তেই ভাইরাল হয়ে যায় এই খবর।

ভাইরাল পোস্টে দাবি করা হয়, ১ জুলাই থেকে প্রবীণ নাগরিকদের জন্যে রেল ফের টিকিটে ছাড় শুরু করবে। দাবি করা হয়, ৬০ বছরের বেশি বয়সী পুরুষদের জন্য ৪০ শতাংশ এবং ৫৮ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে।

আসল সত্য:

খবরটি আদপে মিথ্যা। বিভিন্ন সংবাদ সংস্থায় প্রকাশিত খবর অনুসারে, রেল মন্ত্রকের এডিজি জনসংযোগ, রাজীব জৈন জানিয়েছেন প্রবীণ নাগরিকদের জন্য রেলের ছাড় চালু দাবিটি সত্য নয়। তিনি আরও জানাচ্ছেন, প্রবীণ নাগরিকদের জন্য ছাড়ের বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। এমনকি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন রেল আর কোনভাবেই প্রবীণ নাগরিকদের জন্য ছাড় চালু করবে না।

আসলে ‘রেল মেল’ নামক এক ফেসবুক পেজের মাধ্যমেই প্রবীণ নাগরিকদের ছাড়ের ভুয়ো খবর ছড়িয়ে পড়ে। এরপরেই ওই ফেসবুক পেজটি ওই ভুয়ো তথ্য সংক্রান্ত খবর ডিলিট করে দেয়। রেল মেল পেজের তরফে ক্ষমাও চাওয়া হয়।

এরপর রেল সেবা-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে, প্রবীণ নাগরিকদের জন্য ছাড় সংক্রান্ত একটি প্রশ্নের উত্তরে বলা হয়েছিলে, বর্তমানে ভারতীয় রেল বিশেষভাবে সক্ষমদের জন্য ৪টি এবং রোগী ও পড়ুয়াদের জন্য ১১টি ক্ষেত্রে ছাড় দিচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fare Concession, #Indian Railways, #senior citizens

আরো দেখুন