দেশ বিভাগে ফিরে যান

ফের বোম্বাইয়ের বোম্বেটে! শিবসেনা-কংগ্রেস-এনসিপি সরকারের পতন কি আসন্ন?

June 21, 2022 | 2 min read

মহারাষ্ট্রের শিবসেনা-কংগ্রেস-এনসিপি সরকারের পতন কি আসন্ন? তবে কি বাণিজ্যনগরীতে আবার বোম্বাইয়ের বোম্বেটে শুরু হওয়ায় উপক্রম? কয়েকটি সূত্র মারফত জানা গিয়েছে, শিবসেনা-কংগ্রেস-এনসিপি সরকারের মন্ত্রী তথা শিবসেনার নেতা একনাথ শিন্দে গুজরাতের সুরাটের একটি হোটেলে গিয়েছে। তার সঙ্গেই রয়েছের শিবসেনার ১১ জন বিধায়ক। তবে কি উদ্ধব ঠাকরে সরকারের বিপদের ঘণ্টা বেজে গেল?

সূত্রের খবর, শিন্দে বেশ কিছুদিন ধরেই বেসুরো। তার সঙ্গে কোনরকম যোগাযোগ করতে পারছেন না শিবসেনার নেতারা। পালঘরের বিধায়ক শ্রীনিবাস, আলিগড়ের বিধায়ক মহেন্দ্র দালভি এবং ভিওয়ান্দি গ্রামীণের শান্তরাম মোরের সঙ্গেও যোগাযোগ করা যাচ্ছে না।

অন্যদিকে বিজেপির তরফে দাবি করা হচ্ছে, শিবসেনার ১২জন বিধায়ক ছাড়াও সুরাটের হোটেলে আরও পাঁচজন নির্দল বিধায়ক রয়েছেন। বিধানসভা নির্বাচনে মহাবিকাশ আঘাদি শাসক জোট এবং বিজেপি পাঁচটি করে আসন জিতে যাওয়ার পরেই এমন খবর ছড়িয়েছে। বিজেপি পাঁচটি আসনেই লড়েছে, এবং জিতেছে। কংগ্রেস প্রার্থী এবং দলিত নেতা চন্দ্রকান্ত হন্দোর পরাজিত হওয়ায় ক্ষমতাসীন জোট সরকার ধাক্কা খেয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, শিন্দে সাংবাদিক বৈঠক করতে পারেন। শিবসেনা, কংগ্রেস এবং এনসিপির ক্ষমতাসীন জোট সরকারের জন্য সংকট আসন্ন বলেই মনে করছেন কেউ কেউ। কিন্তু প্রাক্তন শিবসেনা নেতা তথা বর্তমান বিজেপি নেতা নারায়ণ রাণে এই ঘটনায় বলেন, “এ ধরনের বিষয়ে কোন মন্তব্য করাই উচিত নয়।” ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির মুখপাত্র মহেশ তাপসে জানাচ্ছেন, তাদের সরকারের ভবিষ্যৎ সম্পূর্ণ নিরাপদ। পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে।

থানের এক বিশিষ্ট শিবসেনা নেতার কথায়, এই অঞ্চলে দলের সংগঠনকে শক্তিশালী করার ক্ষেত্রে শিন্দে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তাঁর ছেলে ডাঃ শ্রীকান্ত শিন্দে এখন শিবসেনা সাংসদ। ২০১৪ সালে শিবসেনা বিজেপি সঙ্গ ত্যাগ করার পরে, শিন্দেই বিরোধী দলনেতার দায়িত্ব পালন করেন। সরকার গঠিত হলে, তিনি পুর ও নগরোন্নয়ন এবং পূর্ত দপ্তরের মন্ত্রী নিযুক্ত হন। এখন তিনি নিজেকে দলের মনে কোনঠাসা মনে করছেন। দলের শীর্ষ নেতৃত্বের ভূমিকাতেও তিনি ক্ষুব্ধ। এখন দেখার কোন পথে শিবসেনা-কংগ্রেস-এনসিপি সরকারের ভবিষ্যৎ, আদৌ কি দলবদল দেখবে বাণিজ্যনগরী? নাকি নিরাপদ জোট সরকারের ভবিষ্যৎ? বিজেপির দাবি কি মিথ্যে? উত্তর পেতে কেবল সময়ের অপেক্ষা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bjp, #Shiv Sena, #NCP, #Maharashtra Political Crisis

আরো দেখুন