দেশ বিভাগে ফিরে যান

দৃষ্টিভঙ্গির খবরেই সিলমোহর, NDA-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু

June 21, 2022 | < 1 min read

রাইসিনা দখলের লড়াইয়ের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। ২১জুন বিকেলেই বিরোধীরা আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষ্যে তাদের প্রার্থী হিসেবে যশোবন্ত সিনহার নাম ঘোষণা করে। দিন শেষ না হতেই, রাতে শাসক গেরুয়া শিবির রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করে দিল।


রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিগত কয়েকদিনে অনেক নামই ঘুরপাক খাচ্ছিল। যদিও দ্রৌপদী মুর্মুকে বিজেপির পক্ষ থেকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হতে পারে, সে বিষয়ে গত ৯ মে প্রথম খবর করে দৃষ্টিভঙ্গি। আজ সেই খবরেই সিলমোহর পড়ল।

বিস্তারিত পড়ুন: বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী: পুরোনো মুখ নাকি নতুন চমক?

দ্রৌপদী মুর্মুর জন্ম ১৯৫৮ সালের ২০ জুন। সাঁওতাল পরিবারের এই কন্যা পেশায় ছিলেন শিক্ষিকা। পাশাপাশি ভারতীয় জনতা পার্টির দীর্ঘদিনের সদস্যা ছিলেন। বিজেপি ও বিজু জনতা দলের জোট সরকারের আমলে ওড়িশার মন্ত্রিসভার সদস্যা ছিলেন দ্রৌপদী। ২০০০-২০০৪ পর্যন্ত রাইনগরপুর বিধানসভার কেন্দ্রের বিধায়ক ছিলেন। ২০১৫ সালে তিনি ঝাড়খণ্ডের রাজ্যপাল হন। ২০১৫ থেকে ২০২১ অবধি ওই পদেই ছিলেন।

রাজনীতির অঙ্ক বলছে, এক ঢিলে দুই পাখি মারার চেষ্টায় দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করল বিজেপি। এক দ্রৌপদী আদিবাসী হওয়ায়, বিজেপি ফের একবার নিজেদের দলিতপ্রেমী প্রমাণ করার চেষ্টা করল। দ্বিতীয়ত দেশের প্রধান সাংবিধানিক পদের জন্য একজন মহিলাকে পদপ্রার্থী করে বিজেপি নারী ক্ষমতায়নের ধ্বজা ধরল।

TwitterFacebookWhatsAppEmailShare

#presidential election, #Draupadi murmu, #bjp, #President election

আরো দেখুন