রাজ্য বিভাগে ফিরে যান

স্টুডেন্ট ক্রেডিট কার্ড ত্বরান্বিত করতে আজ রাজ্যজুড়ে বিশেষ ক্যাম্প

June 21, 2022 | < 1 min read

বিভিন্ন সমাজকল্যাণমূলক প্রকল্পের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া মানুষের উন্নতিসাধন করে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য সরকার। এরই মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প হল স্টুডেন্ট ক্রেডিট কার্ড। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের এই প্রকল্পের মাধ্যমে পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ করে দিয়েছে। সেই লক্ষ্যেই ছাত্র-ছাত্রীদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড পেতে সাহায্য করতে আজ সারা বাংলা জুড়ে বিশেষ ক্যাম্প করবে রাজ্য সরকার।

এই বিশেষ ক্যাম্পগুলির নাম দেওয়া হয়েছে মবিলাইসেশন ক্যাম্প। প্রায় চার হাজার বিভিন্ন ব্যাঙ্কের ব্রাঞ্চে এই ক্যাম্প করা হবে। এই ক্যাম্পে গিয়ে ছাত্র-ছাত্রীরা প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়ে স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার দিকে আরও এক ধাপ এগিয়ে যাবেন বলে জানা গিয়েছে। প্রাথমিক অনুমোদন পাওয়া সত্ত্বেও যারা পরবর্তী পদক্ষেপের জন্য এখনও কাগজপত্র জমা দেননি। তাঁদেরকেও এই বিশেষ ক্যাম্প থেকে প্রয়োজনীয় সাহায্য করা হবে বলেই নবান্ন সূত্রে জানা গিয়েছে।

গত ২৮ মে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে একটি বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকেই নির্দেশ দেওয়া হয়েছিল আগামী ৩০ জুনের মধ্যে আরও ৪৫ হাজার আবেদন যা বিভিন্ন ব্যাঙ্কের কাছে পরে আছে তা দ্রুত নিষ্পত্তি করার জন্য। ইতিমধ্যে প্রায় ২৪ হাজারের বেশি ছাত্র-ছাত্রী এই প্রকল্পের মাধ্যমে লোন পেয়েছেন। যার মূল্য ৬৫০ কোটি টাকার বেশি। পাশাপাশি প্রাথমিক ছাড়পত্র পেয়েছেন আরও প্রায় ১৯ হাজার আবেদনকারী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #students, #Students Credit Card

আরো দেখুন