রাজ্য বিভাগে ফিরে যান

চালু হচ্ছে আর্নিং উইথ লার্নিং, স্নাতক পড়ুয়াদের ইন্টার্ন হিসেবে নিয়োগ করবে রাজ্য

June 21, 2022 | < 1 min read

উচ্চশিক্ষা চালিয়ে নিয়ে যেতে অনেক পড়ুয়াই আর্থিক সংকটে পড়েন। মাঝে পথে হয়ত বন্ধ হয়ে যায় পঠন-পাঠন। এবার পড়ুয়াদের জন্যই অভিনব উদ্যোগ নিয়ে এল রাজ্য। ইউরোপ-আমেরিকার আদলে আর্নিং উইথ লার্নিং চালু হতে চলেছে বাংলায়। বাংলার স্নাতক পড়ুয়াদের জন্যই রাজ্য সরকার এমন উদ্যোগ নিচ্ছে।

এখন থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াকালীনই পড়ুয়ারা বিভিন্ন সরকারি কাজে ইন্টার্ন হিসেবে যোগ দিতে পারবেন, সোমবার ২০ জুন রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্যই এই উদ্যোগ নিতে চলেছে রাজ্য। ব্লক ও পঞ্চায়েতস্তরে কাজ করার জন্যেই ইন্টার্ন পদ তৈরি করা হয়েছে। পাঁচ হাজার টাকা করে ভাতা দেওয়া হবে বলেই জানা গিয়েছে। ইন্টার্নশিপ শেষে শংসাপত্রও দেওয়া হবে। উচ্চশিক্ষা এবং পরবর্তী চাকরি জীবনেও তারা সেই শংসাপত্র কাজে লাগাতে পারবেন। তবে ইন্টার্নদের স্থায়ীকরনের কথা ভাববে রাজ্য, তেমনটাই জানা গিয়েছে।

কাজের গতিপ্রকৃতি দেখে পড়ুয়াদের ইন্টার্নশিপের মেয়াদও বাড়ানো হতে পারে বলে খবর। উচ্চশিক্ষা দপ্তরের মাধ্যমে প্রতি বছর ৬ হাজার পড়ুয়া নিয়োগ করা হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ইন্টার্ন হতে স্নাতকস্তরে নূন্যতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। উচ্চশিক্ষা দপ্তর শীঘ্রই ইন্টার্ন সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students

আরো দেখুন