আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ, তোলপাড় ফ্রান্সের রাজনীতি

June 22, 2022 | < 1 min read

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ, ছবি সৌঃ Bloomberg/Getty Images

সংসদীয় নির্বাচনে মুখ পুড়ল প্রেসিডেন্টের। ফ্রান্সের জাতীয় আইনসভার নির্বাচনে হেরে সংখ্যাগরিষ্ঠতা হারালেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ। রাজনৈতিক মহলের আশঙ্কা, এর ফলে ফ্রান্সে রাজনৈতিক অচলাবস্থা দেখা দিতে পারে। ফ্রান্সের সংসদীয় নির্বাচনে তাঁর দলকে হারিয়ে দেয় বামপন্থী জোট। পাশাপাশি ভালো ফল করেছে কট্টর ডানপন্থী গোষ্ঠীও।

দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের মাস খানেকের মধ্যেই সংসদের নির্বাচনে হার বড় ধাক্কা। এই পরিস্থিতিতে অন্য রাজনৈতিক দলগুলির সঙ্গে সমঝোতার পথে হাঁটতে পারেন ফরাসি প্রেসিডেন্ট। ৫৭৭ আসনের ফ্রান্সের জাতীয় আইনসভায় ম্যাক্রোঁর জোট সরকারই সংখ্যাগরিষ্ঠতা গঠনের পথে ছিল। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য কমপক্ষে ২৮৯টি আসনের প্রয়োজন, সেখানে দ্বিতীয় দফার ভোটগণনার শেষে ম্যাক্রঁর দল ২০০ থেকে ২৬০টি আসন পেয়েছে বলে জানা গিয়েছে।

ইতিমধ্যেই হার স্বীকার করে নিয়েছেনফ্রান্সের প্রেসিডেন্ট। সরকারের মুখপাত্র অলিভিয়া গ্রেগরির মতে, এই ফলাফল অত্যন্ত দুঃখজনক। যা আশা করেছিলেন, তার থেকে কম ভোট পেয়েছে তাঁদের দল। উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল মাসেই দ্বিতীয়বার ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন হয়েছিল, সেই সময় চরম ডানপন্থী প্রার্থীকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্ট হয়েছিলেন ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

ক্ষমতায় আসীন হওয়ার পরেই ম্যাক্রোঁ করের ছাড়, অবসরের বয়স বাড়ানোর মতো একাধিক সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছিলেন। সংসদে নির্বাচনে সংখ্য়াগরিষ্ঠতা হারানোর পর তাঁর এই উদ্যোগগুলি কতটা কার্যকর হবে, তা নিয়ে চিন্তায় ফ্রান্সের সাধারণ মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #france, #Emmanuel Macron, #french president

আরো দেখুন