দেশ বিভাগে ফিরে যান

মহারাষ্ট্রে মহা-নাটক! এনসিপি-কংগ্রেসের সাথে জোট ভাঙছে শিবসেনা?

June 23, 2022 | < 1 min read

জমে উঠেছে মহারাষ্ট্রের মহা-নাটক। মুহূর্তে মুহূর্তে পাল্টে যাচ্ছে রাজ্যের রাজনৈতিক মানচিত্র। এখন আর এই ‘খেলা’ বিধানসভার সংখ্যাগরিষ্ঠতায় সীমাবদ্ধ নেই। দর কষাকষি চলছে শিবসেনা দলের রাশ নিজেদের হাতে রাখা নিয়ে। টানটান উত্তেজনাপ্রবণ এই স্নায়ুর লড়াইয়ে এ বলে আমায় দেখ, তো ও বলে আমায় দেখ।

গতকালই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেছিলেন, সেনা বিধায়করা চাইলে কুর্সি ছাড়তে প্রস্তুত তিনি। শরদ পাওয়ার প্রস্তাব দিয়েছিলেন একনাথ শিন্দেকেই মুখ্যমন্ত্রী করা হোক। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে বিদ্রোহী শিবিরের দাবি ছিল, কংগ্রেস ও এনসিপির সঙ্গ ছাড়তে হবে শিবসেনাকে। একনাথ শিন্দেকে পরিষদীয় দলের নেতা হিসেবে ঘোষণা করে রাজ্যপালকে চিঠিও দিয়েছেন ৩৪ জন বিধায়ক।

এবার পাল্টা চাল দেওয়া হল উদ্ধব গোষ্ঠীর তরফে। তাঁদের দাবি, মহাবিকাশ অঘাড়ি ছাড়ার বিষয়ে চিন্তা ভাবনা করা যেতে পারে। তবে, বিদ্রোহীদের আগে ফিরে আসতে হবে মুম্বইতে। শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত উস্কে দিলেন মহাজোট ভাঙার জল্পনা। তিনি এদিন বলেন, ‘২৪ ঘণ্টার মধ্যে যদি বিধায়করা মুম্বই ফিরে আসেন, তাহলে মহাবিকাশ অঘাড়ি ছাড়ার বিষয়ে চিন্তা ভাবনা করা যেতে পারে।’ এদিন সঞ্জয় দাবি করেন যে শীর্ষ নেতৃ্ত্বের সঙ্গে ২২ জন বিধায়কের যোগাযোগ রয়েছে।

এদিন শিবসেনার তরফে কৈলাস পাতিল এবং নিতিন দেশমুখকে সংবাদমাধ্যমের সামনে পেশ করা হল। সাংবাদিক সম্মেলনে নিতিন ও কৈলাস দাবি করেন অনেক বিধায়ক ইন্ডে গোষ্ঠী থেকে ফিরতে চান। তাঁদের অভিযোগ, বিধায়কদের ‘অপহরণ’ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Shiv Sena, #NCP, #Maharashtra Political Crisis

আরো দেখুন