কলকাতা বিভাগে ফিরে যান

এবার থেকে কলকাতার ট্রামলাইন ধরে ছুটবে ইলেকট্রিক ট্রলি বাস

June 24, 2022 | < 1 min read

ইলেকট্রিক ট্রলি বাস, প্রতীকী ছবি সৌঃ pixabay

মহানগরের নস্টালজিয়া হল ট্রাম, কিন্তু একুশ শতকে নগরায়ণের হাওয়ায় কলকাতার শতাব্দী প্রাচীন এই গণপরিবহন একদমই ভাল নেই। ট্রামলাইনেই আসতে চলছে পরিবর্তন। এবার ট্রামলাইন ধরে ছুটবে ইলেকট্রিক ট্রলি বাস। বৃহস্পতিবার ২৩ জুন বিধানসভায় ইলেকট্রিক ট্রলির কথা ঘোষণা করেন রাজ্যের পরিবহণমন্ত্রী তথা মহানাগরিক ফিরহাদ হাকিম।

গতিশীল জীবনে আধুনিকতার হাওয়ায় নতুন করে সাজছে কলকাতা। ট্রামে চড়া যাত্রী আর ট্রাম দুটোর সংখ্যা কমলেও, আজও কলকাতার বুকে পড়ে রয়েছে ট্রাম লাইন। ট্রামলাইনের বৈদ্যুতিক তারের সংযোগকে কাজে লাগিয়ে ইলেকট্রিক ট্রলি চলবে কলকাতায়।

বিধানসভায় প্রশ্নের উত্তরে রাজ্যের পরিবহনমন্ত্রী জানিয়েই দিয়েছেন আপাতত ট্রাম সম্প্রসারণ হচ্ছে না। ট্রাম নিয়েই বিকল্প চিন্তাভাবনা করছে রাজ্য। শহরের মধ্যে দিয়ে যেখানে যেখানে রাস্তা মধ্যে দিয়ে ট্রামলাইন গিয়েছে, যানজট হয়ে যায়, সেখানে এই পরিষেবা রাখা সম্ভব নয় বলেই মনে করছে রাজ্য। বিকল্প হিসেবে ইলেকট্রিক ট্রলি বাস চালাতে চাইছে রাজ্য পরিবহণ দপ্তর।

পরিবহণ দপ্তর সূত্রে খবর, ট্রাম চলাচলের জন্যে ওভারহেড ইলেকট্রিক সংযোগ রয়েছে। সেই তারকে ব্যবহার করে ইলেকট্রিক ট্রলি বাস চালানো হবে। এই ইলেকট্রিক ট্রলি বাস ইলেকট্রিকের মাধ্যমেই চালানো হবে। ইতিমধ্যেই রাজ্য সরকার ইলেকট্রিক ট্রলি বাসের জন্য একটি বিদেশি সংস্থাকে অর্ডার দিয়েছে, আপাতত একটি বাস আনা হচ্ছে। পোল্যান্ড থেকে আসা সেই বাস প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবেই চালানো হবে। তারপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। যদি প্রাথমিক পর্যায়ে ইলেকট্রিক বাস সফল হয়, তবেই বাসের সংখ্যা বাড়ানো হবে।

কলকাতায় গাড়ির সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। সরু রাস্তায় ট্রাম চালালে যানজট বাড়ে। পরিবহণমন্ত্রী জানিয়েছেন, কলকাতার ট্রামকে হেরিটেজ হিসেবে রেখে দেওয়া হবে। চওড়া রাস্তা যানজট মুক্ত এলাকায় ট্রাম চালানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Trolley Bus

আরো দেখুন