কলকাতা বিভাগে ফিরে যান

শহরের আবাসনগুলিতে ‘তোমার আমার বইমেলা’র আয়োজন গিল্ডের

June 25, 2022 | 2 min read

বইয়ের প্রতি আগ্রহ আরও বাড়াতে এবং লেখক ও পাঠকদের মধ্যে সরাসরি যোগাযোগ তৈরি করতে অভিনব উদ্যোগ নিল পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। কলতার শহরের হাউসিং কমপ্লেক্স গুলিতে তারা আয়োজন করছে ‘তোমার আমার বইমেলা’।
শুক্রবার সন্ধ্যায় এই ‘তোমার আমার বইমেলা’র সূচনা হয় রিজেন্ট পার্কের সরকারি আবাসনের প্রেক্ষাগৃহে। এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হিরণ মিত্র, অরুণ মুখোপাধ্যায়, জয়ন্ত দে’র মতো ব্যক্তিত্বরা। এই আবাসনে বই উৎসব চলবে রবিবার পর্যন্ত।


দ্বিতীয় পর্বে এই বই উৎসবটি হবে ১-৩ জুলাই সন্তোষপুরের উৎসর্গ অ্যাপার্টমেন্টে। তৃতীয় পর্বে বই উৎসবটি হবে ১৫-১৭ জুলাই সল্টলেকের এফডি ব্লকে। উদ্যোগতাদের একজন বলেন, ‘‘আমাদের আয়োজিত যে কোনও মেলাতেই কেবলমাত্র আমাদের প্রকাশকরা থাকে। আমরা বাংলা এবং ইরাজি দুই ভাষার প্রতিই আমরা নজর দিচ্ছি। আমাদের সঙ্গে ৩৫ টি মতো প্রকাশনা সংস্থা রয়েছে। এই ‘তোমার আমার বইমেলা’য় ৮০ শতাংশ থাকছে বাংলা বই এবং ২০ শতাংশ থাকছে ইংরাজি বই। সব বয়সের মানুষের জন্যই বই থাকছে স্টলগুলিতে’’ তিনি আরও বলেন, এই উদ্যোগটি আমারা কলকাতায় শুরু করলেও আগামী দিনে এই মেলাকে বিভিন্ন জেলার আবাসনগুলিতেও ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে।


ছাত্র-ছাত্রী, চাকুরিজীবী বা কর্মরত মানুষদের কথা ভবেই উদ্যোগতারা সপ্তাহান্তের তিনটি দিন এই মেলার আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছেন।


নিজেদের আবাসনের ভিতরেই একসাথে এতো বইয়ের স্টল, বিখ্যাত লেখকদের সঙ্গে মত বিনিময়ের সুযোগ পেয়ে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত আবাসনের বাসিন্দারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Publishers and book sellers guild, #Tomar Amar Boimela

আরো দেখুন