কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার রাস্তায় যানজট কমাতে মেট্রো ও বাস মিলিয়ে শুরু হচ্ছে ‘ফিডার সার্ভিস’

June 26, 2022 | 2 min read

কলকাতার মতো বড় এবং জনবহুল শহর গণপরিবহণের উপরেই নির্ভর করেন সংখ্যাগরিষ্ঠ শহরবাসী। তাই যাত্রীদের স্বাচ্ছন্দ্য বাড়াতে অভিনব উদ্যোগ রাজ্যের। এবার জুড়তে চলেছে শহর কলকাতার দুই প্রাণ মেট্রো রেল এবং সরকারি বাস। পরিবহণ দপ্তরের কথা অনুযায়ী এই পরিষেবার নাম হবে ফিডার সিস্টেম।

বাসে করে এসে মেট্রো স্টেশন, আবার মেট্রো থেকে নেমেই এবার বাড়ির বাস পাওয়া যাবে। শহরের যানজট কমাতে নিকটবর্তী মেট্রো স্টেশন থেকেই মিলবে সরকারি বাস। উত্তরে দক্ষিণেশ্বর, নোয়াপাড়া থেকে শুরু করে দক্ষিণে কবি সুভাষ পর্যন্ত মেট্রো স্টেশনগুলো থেকে চালু হতে চলেছে বাসরুট। দক্ষিণে ঠাকুরপুকুর এবং উত্তরে বারাসত পর্যন্ত মেট্রো রুট শুরু হলে, সেখানেও এই পরিষেবা চালু করবে রাজ্য। পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, বারাকপুর থেকে নির্দিষ্ট সময় পর পর এই ফিডার সার্ভিস থাকবে। কামারহাটির ভিতর থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত ফিডার সার্ভিস থাকবে। মেট্রো রেল জুড়ে এমন ফিডার সার্ভিস করা হবে। বাস বা অটো নিয়ে এই পরিষেবা থাকেব।

শনিবার ২৫ জুন টক টু মেয়রে বেহালার পশ্চিম পুটিয়ারির বাসিন্দা জনৈক শিশির রায়ের প্রশ্নের উত্তরে, মেট্রোর সঙ্গে সরকারি বাস পরিষেবা জুড়ে ফিডার সার্ভিস চালুর কথা জানিয়েছেন কলকাতার মহানাগরিক তথা রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। কলকাতার জনবসতি ক্রমাগত বাড়তে থাকায় শহরতলির বারাসাত, মধ্যমগ্রাম থেকে দক্ষিণে বারুইপুর, জোকা, আমতলা পর্যন্ত জনপদ দ্রুত ছড়িয়ে পড়ছে। কাজের সুবাদে প্রতিদিনই বিপুল সংখ্যাক মানুষ কলকাতায় আসেন। কলকাতার পরিধিও দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। উত্তরে বারাসাত থেকে দক্ষিণে বানতলা ছাড়িয়ে গিয়েছে বৃহত্তর কলকাতা।

শহরের উত্তর থেকে দক্ষিণে মেট্রো চলে, মেট্রো রেল হয়ে উঠছে যোগাযোগের অন্যতম মাধ্যম। মহানগরকে যানজটমুক্ত ও দূষণমুক্ত করতে সরকার একাধিক উদ্যোগ নিচ্ছে। পরিবহণমন্ত্রী জানিয়েছেন কলকাতায় মাত্র সাত শতাংশ রাস্তা আছে। যেভাবে গাড়ির সংখ্যা দিন দিন বাড়ছে, আগামী দিনে যে যানজট আরও বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। যানজট হ্রাস করার ভাবনা থেকেই ফিডার পরিষেবার পথ চলা শুরু হবে।

গড়িয়া বা টালিগঞ্জ এবং উত্তরে নোয়াপাড়া থেকে আপাতত ফিডার সার্ভিস চলু হবে। মেট্রো স্টেশনগুলিতে ফিডার সার্ভিস দেওয়া হবে। বাসে এসে যাত্রীরা মেট্রো স্টেশনে নামবেন, আবার বাড়ি ফেরার ক্ষেত্রেও বাসের ব্যবস্থা থাকবে। মেট্রো যাত্রীদের জন্য ফিডার সার্ভিস শুরু হলেও, অন্য রুটের পরিবহণেও সুবিধা মিলবে। কলকাতার​ উত্তর-দক্ষিণের পর শীঘ্রই শহরের পূর্ব-পশ্চিমেও মেট্রো দৌড়াতে শুরু করবে।

পরিবহণমন্ত্রী জানিয়েছেন, যেমন যেমন রুট শুরু হবে সেই অনুযায়ী পর পর ফিডার সার্ভিস চালু হবে। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায়ই কলকাতায় গ্রিন লাইন ট্রান্সপোর্ট মেট্রো পরিষেবার একাধিক নতুন রুট নির্মাণ শুরু করান। এখন রাজ্যের পরিবহণ দপ্তর মুখ্যমন্ত্রীর সেই ভাবনাকেই ফিডার সার্ভিস চালু করার মাধ্যমে বাস্তবায়িত করার পথে এগোচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bus, #Kolkata Metro Railways, #Kolkata

আরো দেখুন