কলকাতা বিভাগে ফিরে যান

বিশ বাঁও জলে শিয়ালদহ মেট্রো, মোদী সরকারের টালবাহানায় মেয়াদ শেষ ছাড়পত্রের

June 27, 2022 | < 1 min read

শিয়ালদহ মেট্রো নিয়ে ক্রমশ ঘনাচ্ছে অনিশ্চয়তার মেঘ, মেট্রোর চাকা গড়ানোর সম্ভাবনা আরও আঁধারে ডুবে গেল। বিগত বছরের ২৮ মার্চ কমিশন অব রেলওয়ে সেফটি ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালুর ছাড়পত্র দিয়ছিল। নিয়ম বলে, অনুমতি পাওয়ার ৯০ দিনের মধ্যে মেট্রো চালু করতে হয়। তা না হলে ফের পরীক্ষার জন্য পাঠানো হয়। রবিবার ২৭ জুন সেই ৯০ দিনের চূড়ান্ত সময়সীমা শেষ হয়েছে। যদিও দীর্ঘ তিনমাস ধরে মোদী সরকারের নানান টালবাহানায় শিয়ালদহ মেট্রোর চাকা গড়ায়নি।

নির্মাণ সম্পূর্ণ হাওয়ার পরেও কেন শিয়ালদহ মেট্রোর উদ্বোধন হল না, তা নিয়ে এমনিতেই রেল কর্মীদের ধন্দ তৈরি হয়েছে। এখন মেট্রো চালু করতে গেলে আবারও সিআরএসের কাছে আবেদন করতে হবে। প্রক্রিয়া ১৮০ দিনের মধ্যে সম্পন্ন না হলে আরও জটিলতা বাড়বে।

সিআরএস কোন ছাড়পত্রের সময়সীমা নির্ধারিত সময়ের একবার বাড়াতে পারেন। পরিভাষায় যাকে রিভ্যালিডেট করা বলা হয়। সেক্ষেত্রে, আর সিআরএসের সশরীরে পরিদর্শনের দরকার পড়ে না। কিন্তু ছমাস পেরিয়ে গেলে ছাড়পত্র পেতে সিআরএসকে আবারও পরিদর্শন করতে হবে। 

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের ১৬ ও ১৭ মার্চ সিআরএস লতিফ খান শিয়ালদহ মেট্রো স্টেশন পরিদর্শনে এসেছিলেন। রিপোর্টে তিনি একাধিক বিষয়ের মোট ৯৮টি সুপারিশ করেছিলেন। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড সেগুলি সংশোধনও করে। তারপর ১৫ এপ্রিল স্টেশন উদ্বোধনের কথা থাকলেও তা হয়নি। এরপর ৩০ ও ৩১ মে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব কলকাতায় আসায়, তাঁর হাতেই শিয়ালদহ স্টেশন উদ্বোধন হওয়ার আশা করেছিলেন রেলকর্তারা। সেগুড়েও বালি।

রেলের তরফে সিআরএসের কাছে রিভ্যালিডেট করার কোন আবেদন এখনও পর্যন্ত জানানো হয়নি। শিয়ালদহের মেট্রোর ভবিষ্যত এখন বিশ বাঁও জলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sealdah Metro Station, #sealdah metro, #Railway Safety Commissioner, #letter

আরো দেখুন