খেলা বিভাগে ফিরে যান

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক

June 28, 2022 | < 1 min read

অইন মর্গ্যান, ছবি সৌঃ Getty Images

ইংল্যান্ডের ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়ার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকেও বিদায় জানালেন অইন মর্গ্যান। সাত বছরের বেশি সময় ইংল্যান্ড দলকে এক দিনের ক্রিকেটে নেতৃত্ব দিয়েছেন মর্গ্যান। মঙ্গলবার ক্রিকেটকে বিদায় জানানো সিদ্ধান্ত জানিয়েছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

মর্গ্যানের আক্রমণাত্মক খেলার ধরন বদলে দেয় ইংল্যান্ড দলকেও। দলকে নতুন উচ্চতায় নিয়ে যান তিনি। ২০১৫ সালের বিশ্বকাপে হেরে যাওয়ার পর ইংল্যান্ড দলের দায়িত্ব পান তিনি। তাঁর নেতৃত্বেই ২০১৯ সালে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কর্তা রব কি বলেন, ‘‘মর্গ্যানের মতো বড় মাপের ক্রিকেটার এবং অধিনায়ক খেলাটাই পাল্টে দিয়েছিলেন। একটা প্রজন্মকেই পাল্টে দিয়েছেন তিনি। পরের প্রজন্ম কী ভাবে খেলবে সেটার উপরেও প্রভাব রয়েছে মর্গ্যানের। আগামী দিনেও তাঁর প্রভাব থাকবে।’’

বাঁ-হাতি ব্যাটার মর্গ্যানের মাঠের ডাক নাম ছিল মোগি। ১৬টি টেস্ট ম্যাচ খেলে তিনি করেছিলেন ৭০০ রান, ছিল দুটি সেঞ্চরি। সর্বাধিক ১৩০। অন্যদিকে ২৪৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ৭৭০১ রান করেছিলেন তিনি। ১৪টি সেঞ্চুরি করেছিলেন, সর্বাধিক ১৪৮। এছাড়াও ১১৫টি টি টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ২৪৫৮ রান করেছেন তিনি। আইপিএলে তিনি কলকাতা, পঞ্জাব এবং হায়দ্রাবাদের হয়ে খেলেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#eoin morgan, #ECB

আরো দেখুন