তথ্য যাচাই বিভাগে ফিরে যান

রাস্তা আটকে স্কুটার চালাচ্ছেন মুখ্যমন্ত্রী? জেনে নিন আসল সত্য

July 1, 2022 | < 1 min read

স্কুটি চালাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বন্ধ রয়েছে রাস্তা, স্তব্ধ যান চলাচল। এমন দাবি করে, একটি ভিডিও সম্প্রতি সামাজিক মাধ্যমজুড়ে ভাইরাল হয়েছে।

দাবি:

ভিডিওতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী স্কুটি চালাচ্ছেন। সেই সঙ্গেই ভিডিওর ক্যাপশন লেখা হচ্ছে, “রাস্তা বন্ধ, CM স্কুটি শিখছেন।” ভিডিও একাধিক জায়গায় পোস্ট করা হয়েছে। নেটনাগরিকদের দাবি মুখ্যমন্ত্রী স্কুটি চালানো শিখছেন সেই কারণেই রাস্তা বন্ধ। একই দাবি করে ভিডিওটি হিন্দি, ইংরেজি ক্যাপশনসহ লেখা হচ্ছে। বিশ্ব বাংলা ভিশন পেজের তরফে লেখা হয়, ‘‘এই বার রাস্তায় স্কুটি বাইক চালানো শিখচ্ছেন মূখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।’’

আসল সত্য:

খবরটি আদপে মিথ্যা। ভাইরাল হওয়া ভিডিওটির আর্কাইভ ঘাটলে দেখা যাবে, ২০২১ সালের ১৫ ফেব্রুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় জ্বালানির মুল্যবৃদ্ধির প্রতিবাদে একটি ইলেকট্রিক স্কুটার নিয়ে নবান্নে যান। এবং তাতেই চেপে ফেরেন। সেই সময় তা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছিল। যেমন একটি সংবাদমাধ্যম খবর করে- মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে যাওয়ার সময় রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের পিছনে বসে গেলেও ফেরার সময় তিনি নিজেই টলমল হাতে স্কুটির চালকের আসনে বসেন। এবং কোনও মতে দেহরক্ষীদের সাহায্য নিয়েই তিনি কালীঘাট পর্যন্ত ফেরেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Fact Check, #scooter

আরো দেখুন