খেলা বিভাগে ফিরে যান

ভুলবশত ভারতের কোচ হয়েছিলেন রবি শাস্ত্রী! বিতর্কিত মন্তব্য প্রাক্তন কোচের

July 3, 2022 | 2 min read

টিম ইন্ডিয়ার কোচের চাকরি ছেড়ে ফের ধারাভাষ্যকারের জীবনে ফিরেছে রবি শাস্ত্রী। চলতি ভারত-ইংল্যান্ডে সিরিজের ধরাভাষ্য দিতে সেখানেই রয়েছে শাস্ত্রী। এর মাঝেই ফের অলটপকা মন্তব্য করে বিতর্কে জড়ালেন রবি শাস্ত্রী। তিনি নাকি ভুলবশত কোচের চাকরি পেয়েছিলেন, এমনটাই দাবি করেন তিনি। হঠাৎ করেইই তাকে ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। যদিও তিনি প্রস্তাবে না করেননি। প্রাক্তন ভারত কোচের ধারণা, রাহুল দ্রাবিড়ের অধীনে ভারতীয় ক্রিকেট দল অনন্য উচ্চতায় পৌঁছবে।

রবি শাস্ত্রীর কথায়, তার পরে কোচ দায়িত্ব পাওয়ার জন্যে রাহুলের চেয়ে যোগ্য ব্যক্তি আর কেউ ছিল না। তিনি নিজেই জানিয়েছেন, ভুল করেই নাকি তিনি কোচের চাকরি পেয়ে গিয়েছিলাম। হঠাৎ করেই তাকে ভারতীয় দলের কোচের দায়িত্ব নিতে বলা হয়েছিল। তিনি সাধ্য মতো চেষ্টাও করেছিলেন।

রাহুল প্রসঙ্গে শাস্ত্রীর মত, রাহুল দ্রাবিড় একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে এগিয়ে এসেছেন। প্রথমে রাহুল দ্রাবিড় অনূর্ধ্ব-১৯ দলের কোচ ছিলেন। তারপর জাতীয় দলের দায়িত্ব পান রাহুল। শাস্ত্রীর মতে, রাহুলের কথা মতো চললে ভারতীয় দল আগামীতে ভাল করবে।​​

শাস্ত্রী জানিয়েছেন, কোচের দায়িত্ব নেওয়ার পরেও তার ভয় কাটেনি। কোন ভুল হলেই সংবাদমাধ্যম আক্রমণের ভয়ে শঙ্কিত ছিলেন প্রাক্তন কোচ। তার নিজের কথায়, তিনি সংবাদমাধ্যম নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত ছিলেন। ভাল খেললে সংবাদমাধ্যম নিয়ে কোন চিন্তা নেই কিন্তু খারাপ খেললে, বা সামান্য কিছু ভুল হলেই সংবাদমাধ্যম আক্রমণ করবে। শাস্ত্রী বলেন, ঘরের মাঠে ভাল খেললেও তাদের নিয়ে বিদ্রূপ করা হত। সংবাদমাধ্যমের বদ্ধমূল ধারণা ছিল বিদেশে গিয়ে এমনিতেই ভারত ভাল খেলতে পারত না। তাই সংবাদমাধ্যমকে ভুল প্রমাণ করতে, দল, অধিনায়ক বিরাট কোহলি সঙ্গে বসে তিনি। রণকৌশল ঠিক করা হয়। পিচ কেমন তার বিচারে না গিয়ে প্রতি টেস্ট ম্যাচে ২০টা করে উইকেট নেওয়ার পরিকল্পনা করেন শাস্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#BCCI, #Commentator, #Ravi Shastri, #Team India, #coach

আরো দেখুন