দেশ বিভাগে ফিরে যান

ছ’মাসের মধ্যে পতন হবে মহারাষ্ট্রের নতুন সরকারের, ভবিষ্যতবাণী পাওয়ারের

July 4, 2022 | < 1 min read

নতুন সরকার তো গঠন হয়েছে, তবে তার স্থায়ীত্ব কতদিন, এবার তা নিয়েই প্রশ্ন তুললেন এনসিপি নেতা শরদ পাওয়ার। স্পিকার নির্বাচনে বিজেপি প্রার্থীর জয়ের পরই নতুন সরকারের সময়কাল নিয়ে ভবিষ্যতবাণী করে দিলেন শরদ পওয়ার। রবিবার তিনি বলেন, ‘একনাথ শিন্দের নেতৃত্বে তৈরি নতুন মহারাষ্ট্র সরকারের আগামী ৬ মাসের মধ্যেই পতন হবে’।

রবিবার বিকেলেই দলীয় বৈঠকে বসেছিলেন এনসিপির সাংসদ-বিধায়ক ও অন্যান্য নেতারা। সেই বৈঠকেই দলনেতা শরদ পাওয়ার বলেন, ‘আগামী ৬ মাসের মধ্যেই শিন্দে সরকারের পতন নিশ্চিতভাবে হবে, সুতরাং আমাদের মাঝামাঝি সময়ে নির্বাচনের জন্য এখন থেকেই নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করতে হবে’।

এনসিপি নেতা শরদ পাওয়ারের দাবি, একনাথ শিন্দের সঙ্গে যে সমস্ত বিধায়করা রয়েছেন, তাদের মধ্যে বহু বিধায়করাই অখুশি। একবার মন্ত্রিসভা গঠন হলেই তাদের ক্ষোভের বহিঃপ্রকাশ হবে। ফলে সরকারের পতন নিশ্চিত। তিনি আরও বলেন, ‘সরকার নিয়ে এই পরীক্ষা-নিরীক্ষার ফল খুব খারাপ হবে। বহু বিধায়কই আবার পুরনো দলে ফিরে আসবে। আমাদের হাতে হাতে গুনে ছয় মাস সময় রয়েছে। এনসিপি বিধায়ক, সাংসদদের বলছি নিজেদের কেন্দ্রে সময় কাটান’।

গত সপ্তাহেই মহা বিকাশ আগাড়ি সরকারের পতন হয়েছে। শিবসেনা ও নির্দল মিলিয়ে প্রায় ৪০ জন বিধায়করা একনাথ শিন্দেকে সমর্থন জানানোয় সংখ্যাগরিষ্ঠতা হারান উদ্ধব ঠাকরের শিবির। আস্থাভোট নিয়ে লড়াই সুপ্রিম কোর্ট অবধি পৌঁছয়। শীর্ষ আদালত আস্থাভোটের নির্দেশ দিতেই বুধবার রাতে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। এরপরই বিজেপির সমর্থন নিয়ে নতুন মুখ্যমন্ত্রী হন একনাথ শিন্ডে। উপমুখ্যমন্ত্রী হন বিজেপি নেতা তথা উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#maharastra, #sharad pawar, #NCP, #eknath shinde

আরো দেখুন