দেশ বিভাগে ফিরে যান

বাজেট হোটেলেও দিতে হবে ১২ শতাংশ জিএসটি, ক্ষুব্ধ পর্যটন ব্যবসায়ীরা

July 5, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Free Press Journal

করোনা পরবর্তী সময়ে একটু একটু ঘুরে দাঁড়াচ্ছে পর্যটন শিল্প, কিন্তু এবার তাতেও কোপ পড়ল পণ্য পরিষেবা করের। হোটেলে ১০০০ টাকার কম ঘরের ভাড়ার উপর ১২ শতাংশ ‌জিএসটি চাপানো হল। ওই কর পর্যটকদেরই মেটাতে হবে। মোদী সরকারের এহেন সিদ্ধান্তে ধাক্কা খাবে পর্যটন ব্যবসা, এমনটাই মনে করছে শিল্পমহল। যদিও এই জিএসটি বিষয়ে পুনর্বিবেচনার আবেদন করতে চলেছেন পর্যটন ব্যবসায়ীরা। 

ট্যুরিজম ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের এক কর্তার মতে, বেড়াতে গিয়ে যারা ১০০০ টাকার কম ভাড়ার হোটেলে থাকেন, তারা সাধারণত পর্যটনের জন্য খুব বেশি টাকা খরচ করেন না। সাধারণ মানুষ মূলত, সীমিত টাকার মধ্যেই নিজেদের মতো করে বেড়ানো উপভোগ করেন। এমন বিপুল সংখ্যাক পর্যটক রয়েছেন, যাদের হোটেল ভাড়ায় জিএসটির কোপ পড়লে, তারা বেড়ানোর পরিকল্পনাই বাতিল করে দেবেন। এর ফলে পর্যটন শিল্পের ক্ষতি হবে। হোটেল ব্যবসায়ীরা মুখ থুবড়ে পড়বেন।

পর্যটন সংস্থাগুলোর একাধিক সংগঠন এই জিএসটির বিষয়ে সরকারকে ফের একবার বিবেচনা করার জন্য আবেদন জানাতে চলেছে বলে খবর। পশ্চিমবঙ্গ সহ আরও কয়েকটি রাজ্যের পর্যটন দপ্তর এই সমস্যা উপলব্ধি করেছে। প্রাকৃতিক দুর্যোগ থেকে দুর্ঘটনা, যেকোন বিপদেই পর্যটন ব্যবসায়ী থেকে শুরু করে পর্যটন শিল্পে নিযুক্তরা পর্যটকদের পাশে থাকে। তাই পর্যটন সংগঠনগুলো জিএসটির বিষয়ে পর্যটকদের পাশে চাইছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#tourism welfare association, #Tourism, #GST, #tourism industry, #budget hotels

আরো দেখুন