দেশ বিভাগে ফিরে যান

মড়ার ওপর খাঁড়ার ঘা, ৫০ টাকা বাড়ল গ্যাসের দাম

July 6, 2022 | < 1 min read

মড়ার ওপর খাঁড়ার ঘা। সাধারণ মানুষের ওপর ফের চাপানো হল মূল্যবৃদ্ধির বোঝা। বুধবার সকালে ভর্তুকিহীন ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। নতুন দামে কলকাতায় এখন রান্নার গ্যাসের সিলিন্ডার পাওয়া যাবে ১০৭৯ টাকায়।

এই নিয়ে দু’মাসে তিন বার বাড়ল রান্নার গ্যাসের দাম। এর আগে ৭ মে ৫০ টাকা রান্নার গ্যাসের দাম বাড়িয়েছিল কেন্দ্র। তার পর ১৯ মে আবারও দাম বাড়ানো হয়েছিল। আন্তর্জাতিক বাজারে যখন কাঁচামালের দাম নিম্নমুখী, তখন কেন বারবার বৃদ্ধি করা হচ্ছে গ্যাসের দাম, সেই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

ওয়াকিবহাল মহলের মতে, যে হারে প্রোপেন ও বিউটেনের দাম হ্রাস পেয়েছে, সেক্ষেত্রে গ্যাসের দাম ৮০০ টাকা হওয়া উচিত ছিল। কিন্তু সাধারণ মানুষের উপরে বোঝা চাপিয়ে লাভের ফসল তুলছে মোদী সরকার।

মোদী দাবি, রান্নার গ্যাসের দাম আন্তর্জাতিক বাজার দরের উপর নির্ভর করে। প্রতি মাসের গোড়ায় ‘কন্ট্র্যাক্ট প্রাইস’ ঘোষণা করে পৃথিবীর অন্যতম বৃহওম তেল সংস্থা সৌদি অ্যারামকো। তারা প্রোপেন ও বিউটেনের মূল্য যা ঘোষণা করে, সেই মতো ভারতে রান্না গ্যাসের দাম নির্ধারিত হয়।

মে মাসে প্রতি টন প্রোপেনের দাম ৮৫০ ডলার। যা এপ্রিলের তুলনায় প্রায় ৯০ ডলার কম। এপ্রিলের তুলনায় প্রায় ১০০ ডলার কমে বিউটেনের দাম মে মাসে টন প্রতি ৮৬০ ডলারে পৌঁছেছিল। যদিও দাম কমার সুফল মেলেনি। দাম কমা সত্ত্বেও মে মাসে ভারতে রান্নার গ্যাসের দাম কমেনি। উল্টে বৃদ্ধি পেয়েছে। জুনেও প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে ১০০ ও ১১০ ডলার করে হ্রাস পেয়েছিল। জুলাইতেও টন প্রতি ২৫ ডলার করে দাম কমেছে। যদিও গ্যাসের দাম একটাকাও কমায়নি মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#fuel price hike, #Gas, #modi govt, #gas price hike

আরো দেখুন