দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের ভ্রান্তনীতি ও GST-এর বোঝায় সংকটে ইট শিল্প, বিপন্ন ৩ কোটি মানুষ

July 7, 2022 | 2 min read

দূষণ ঠেকিয়ে পরিবেশ রক্ষা করতে ফ্লাই অ্যাশের ইটের প্রচলন হচ্ছে, ধীরে ধীরে ফ্লাই অ্যাশের ইটের ব্যবহার বাড়ছে। মোদী সরকারের তরফেও নির্মাণকার্যের জন্য ফ্লাই অ্যাশের ইটকে বাধ্যতামূলক করেছে। ফলে বিপদের মুখে দাঁড়িয়ে মাটির তৈরি ইটের শিল্প। এই বিপদের মধ্যেই দোসর হয়ে এসেছে জিএসটির বোঝা। মাটির তৈরি ইটের উপর জিএসটির বোঝা আর সেই সঙ্গে জ্বালানি কয়লার মূল্যবৃদ্ধির জেরে আরও বাড়ছে সংকট।

দেশের প্রায় তিন কোটি মানুষ মাটির তৈরি ইটের শিল্পের সঙ্গে যুক্ত। ফলে বিপুল সংখ্যক মানুষের জীবন জীবিকা প্রশ্নের মুখে। কিন্তু নিরুত্তর মোদী সরকার। ইট উৎপাদন শিল্পে নিযুক্তদের সংগঠনগুলি ইটের উৎপাদন বন্ধ করার হুঁশয়ারি দিয়ে মোদীকে চিঠি দিয়েছেন।

মোদী সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলন গড়ে তুলতে ইট উৎপাদন শিল্পে নিযুক্তদের সংগঠনগুলি অল ইন্ডিয়া ব্রিক অ্যান্ড টাইলস ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন তৈরি করেছেন। মোদী সরকারের সিদ্ধান্তের বিরোধিতায় দিল্লির যন্তরমন্তরে তারা ধর্নাতেও বসেছে। চলতি বছরের নভেম্বর মাসে শুরু হতে চলা, ইট উৎপাদনের আগামী মরশুমে তারা উৎপাদন স্তব্ধ করে দেওয়ার হুঁশয়ারিও দিয়েছেন।

ওই সংগঠনের সহসভাপতি তথা বেঙ্গল ব্রিকফিল্ডস ওনার্স অ্যাসোসিয়েশনের অন্যতম প্রধান যোগেশ আগরওয়াল জানাচ্ছেন, ফ্লাই অ্যাশের ইট নিয়ে তাদের কোন আপত্তি নেই। কিন্তু সেই ইট আদৌ কতদিন টিকবে তা নিয়ে সন্দেহ রয়েছে।

প্রসঙ্গত, এখনও দেশে মাটির তৈরি ইটই বিপুল পরিমাণে ব্যবহার করা হয়। এই শিল্পের সঙ্গে দেশের তিন কোটি শ্রমিকের জীবন জড়িয়ে রয়েছে। ইটের মতো নির্মাণ সামগ্রীর উপর ১২ শতাংশ জিএসটি চাপিয়েছে মোদী সরকার। ঠিকাকর্মীদের মাসিক খরচের উপরেও ১২ শতাংশ জিএসটির বোঝা চাপিয়ে দেওয়া হয়েছে। ইট তৈরির ক্ষেত্রে ব্যবহৃত জ্বালানি অর্থাৎ কয়লার খরচও গগনচুম্বী। তাও সব সময় নির্দিষ্ট দামে মেলে না। হাজার হাজার কোটি টাকার ব্যবসা থমকে গিয়েছে, পাল্লা দিতে ইটের দাম বাড়াতেই হচ্ছে। এই পরিস্থিতিতে মোদী সরকারের ভ্রান্তনীতি আর জিএসটির চাপে ইট উৎপাদন বন্ধ হওয়ার মুখে।

TwitterFacebookWhatsAppEmailShare

#GST, #GST Council, #modi govt, #Bricks, #Narendra Modi

আরো দেখুন