দেশ বিভাগে ফিরে যান

মোদী বিরোধিতার জন্য নিশানায় মেধা? সমাজকর্মীর বিরুদ্ধে ABVPর FIR

July 11, 2022 | 2 min read

বিজেপির বিরুদ্ধে কথা বললেই জুটছে আক্রমণ। মোদী আমলে এটাই দেশের অঘোষিত নীতি। এবার বিজেপির আক্রমণের কেন্দ্র বিন্দুতে চলে এলেন নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী তথা সমাজকর্মী মেধা পাটেকর। সমাজকর্মী বিরুদ্ধে অনুদানের টাকায় দেশবিরোধী প্রচারের অভিযোগ আনলেন ABVP-র সদস্য প্রীতম রাজ। শনিবার ৯ জুলাই মধ্যপ্রদেশের বারওয়ানি থানায় মেধার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ইতিমধ্যেই মধ্যপ্রদেশ পুলিশ তদন্তও শুরু করে দিয়েছে।​​

নবনির্মাণ নর্মদা অভিযান ট্রাস্টের অন্যতম সদস্য হলেন মেধা। নবনির্মাণ নর্মদা অভিযান ট্রাস্টের অনুদান হিসেবে সংগ্রহ করা অর্থ দেশবিরোধী কাজে ব্যবহার করা হচ্ছে বলেই অভিযোগ করেছেন অখিল ভারত বিদ্যার্থী পরিষদের সদস্য প্রতীম রাজ। মেধাসহ ট্রাস্টের ১২ জন সদস্যের বিরুদ্ধে আদিবাসী শিশুদের শিক্ষার নামে ১৩ কোটি টাকা অনুদান আত্মসাৎ করার অভিযোগ আনছেন ওই অভিযোগকারী।

মেধা পাটেকর তাঁর বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগই অস্বীকার করছেন। তাঁর দাবি, তাঁকে ইচ্ছাকৃতভাবে আক্রমণ করছে বিজেপি। অভিযোগকারী যে RSS-এর ছাত্র সংগঠনের সদস্য তাও মনে করিয়েছেন সমাজকর্মী। মেধার সাফ কথা বিজেপি তাঁকে নিশানা করছে। তাঁর কথায়, ট্রাস্টের প্রতিটি আর্থিক বিষয়ে তাঁদের কাছে অডিট রিপোর্ট আছে। তাঁরা বিদেশ থেকে অনুদান নেন না বলেও জানিয়েছেন মেধা। আগামীতে তিনি উপযুক্ত প্রমাণসহ সব প্রশ্নের জবাব দেবেন বলেও জানিয়েছেন মেধা। প্রসঙ্গত, এর আগেও একাধিক ক্ষেত্রে মেধার বিরুদ্ধে আর্থিক বেনিয়মের অভিযোগ করা হয়েছে। ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট তদন্ত করেও মেধা বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির কোন প্রমাণ মেলেনি।

প্রসঙ্গত, FIR-এ মেধা ছাড়াও পারভিন রুমি জাহাঙ্গির, বিজয়া চৌহান ও কৈলাস অবশ্য প্রমুখদের নাম রয়েছে। একইভাবে মোহন পাতিদার, আশিস মান্দালে ও সঞ্জয় যোশীর বিরুদ্ধেও আর্থিক তছরুপের অভিযোগ দায়ের হয়েছে। এঁরা সকলে অরাজনৈতিক হলেও, বিজেপি বিরোধী প্রতিবাদী মুখ হিসেবে পরিচিত। স্বভাবতই বোঝা যাচ্ছে, কেবল রাজনৈতিক বিরোধীরা বা বিরোধী দল ও তার নেতারাই নন, প্রতিবাদী সমাজকর্মীরাও বিজেপির কুৎসিত আন্দোলনের শিকার হচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#FIR, #medha patkar, #abvp, #social activist

আরো দেখুন