দেশ বিভাগে ফিরে যান

স্কুলশিক্ষায় সবচেয়ে পিছিয়ে বিজেপি শাসিত ‘ডবল ইঞ্জিন’ রাজ্যগুলিই: কেন্দ্রীয় রিপোর্ট

July 11, 2022 | 2 min read

স্কুলশিক্ষায় সবচেয়ে পিছিয়ে থাকা রাজ্যগুলির মধ্যে একটি ছাড়া বাকি সবক’টি বিজেপি বা এনডিএ শাসিত ‘ডবল ইঞ্জিন’ সরকার। এই কথা বলছে স্কুলশিক্ষা সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের রিপোর্টই। গত মাসে কেন্দ্রীয় সরকার বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের বৈঠক উপলক্ষে একটি অ্যাজেন্ডা নোট তৈরী করে। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত স্কুলে ভর্তি, মাঝপথে স্কুল ছেড়ে দেওয়া বা ড্রপ আউট, স্কুলশিক্ষার পরবর্তী স্তরে যাওয়া সহ বেশ কিছু মাপকাঠিতে রাজ্যগুলির অবস্থান পরিসংখ্যান সহ উল্লেখ করা হয়েছে রিপোর্টে। সেখানে দেখা যায় ‘ডবল ইঞ্জিন’ রাজ্যগুলির অবস্থা ভালো নয়।

‘ডবল ইঞ্জিন’ সরকারের ‘সাফল্য’ ফলাও করে প্রচার করতে সদা তৎপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপির ছোট-বড় নেতারা। কেন্দ্র ও রাজ্যে একই দলের সরকার থাকলে উন্নয়ন অনেক বেশি হয়, দাবি করেন তারা। সেই দাবি কার্যত বাতিল করছে এই রিপোর্ট।

উত্তরপ্রদেশ এবং গুজরাত, মূলত যে দু’টি রাজ্য নিয়ে সারাক্ষণ প্রশংসায় পঞ্চমুখ হয়ে থাকে বিজেপি, সেই দুটি রাজ্য স্কুলশিক্ষায় অনেকটাই পিছিয়ে। রাজ্যগুলির অবস্থান দেওয়া হয়েছে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত স্কুলে ভর্তির নিরিখে (গ্রস এনরোলমেন্ট রেশিয়ো)। সেই নিরিখে প্রাথমিকে ভর্তিতে সবথেকে পিছিয়ে থাকা তিনটি রাজ্য হল মধ্যপ্রদেশ (৮৯.৫), গুজরাত (৯৩.৪) এবং গোয়া (৯৪.৩)। তিনটি রাজ্যেই সরকার চালায় বিজেপি।

উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তির নিরিখে পিছিয়ে থাকা রাজ্যগুলির মধ্যে একমাত্র ঝাড়খণ্ড ছাড়া সবক’টি বিজেপি বা এনডিএ শাসিত রাজ্য, যার মধ্যে রয়েছে রয়েছে অসম, বিহার, নাগাল্যান্ড, সিকিম প্রভৃতি।

অসম (৩২.৩) উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তিতে সবচেয়ে পিছিয়ে । বিহার ৩৪ শতাংশ পেয়ে পিছনের দিক থেকে তৃতীয়। মাধ্যমিক ও উচ্চ প্রাথমিক স্তরেও পিছিয়ে পড়া তিনটি রাজ্যের মধ্যে রয়েছে বিহার। সর্বাধিক স্কুলছুট অসম ও ত্রিপুরায়। এই দু’টি রাজ্যে উচ্চ মাধ্যমিক স্তরে ড্রপ আউটের হার প্রায় ৩০ শতাংশ। সেখানে এই স্তরে জাতীয় গড় ১৪ শতাংশ। প্রাথমিক স্তরে জাতীয় গড় এক শতাংশের কম হলেও মণিপুর, অরুণাচল ও মিজোরামে তা আট শতাংশের বেশি।

স্কুলশিক্ষায় উপরের স্তরে ওঠার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে পড়া তিনটি করে রাজ্যের নাম পরিসংখ্যান সহ দেওয়া হয়েছে। এই তালিকায় একমাত্র অ-বিজেপি শাসিত রাজ্য ঝাড়খণ্ড। উত্তরপ্রদেশ, বিহার, গুজরাত, অসম ও মেঘালয় পিছিয়ে রয়েছে প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক ও উচ্চ প্রাথমিক থেকে মাধ্যমিকে যাওয়ার ক্ষেত্রে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Education, #bjp, #schools, #Double engine govt

আরো দেখুন