দেশ বিভাগে ফিরে যান

সংসদে গণতন্ত্র নেই, আসন্ন বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক বয়কট তৃণমূলের

July 16, 2022 | < 1 min read

আগামী ১৮ জুলাই থেকে শুরু হতে চলেছে সংসদের বাদল অধিবেশন। আসন্ন বাদল অধিবেশনের প্রাককালে লোকসভার অধ্যক্ষের ডাকা সর্বদলীয় বৈঠক বয়কট করল তৃণমূল কংগ্রেস। তৃণমূলের অভিযোগ, সংসদে গণতন্ত্রের পরিসর নেই। বিরোধীদের সঙ্গে কোনরকম আলোচনা না করেই সিদ্ধান্ত গ্রহণ করে মোদী সরকার। মোদী আমলে সংসদে গণতন্ত্র নেই, এ অভিযোগ দীর্ঘদিন ধরেই করে আসছে তৃণমূল। সে কারণেই তারা সর্বদল বৈঠকে উপস্থিত থাকবেন না।

চলতি মাসের ১৮ তারিখ থেকে ১২ আগস্ট পর্যন্ত এবারের বাদল অধিবেশন চলবে। তার আগেই ১৬ জুলাই, লোকসভার সাংসদদের নিয়ে বৈঠকে ডাকেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। ১৬ জুলাই বিকেল ৪টে নাগাদ বৈঠক হওয়ার কথা। ১৭ জুলাই, রবিবার মোদী সরকারের তরফে সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে থাকছে না তৃণমূল।

শনিবার ১৬ জুলাই এই বিষয়ে তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন একটি টুইট করেন। তিনি লেখেন, ‘সংসদে কেন্দ্র কখনও কোন জনকেন্দ্রিক বিষয়ে আলোচনা করার অনুমোদন দেয় না। বিজেপি সংসদীয় গণতন্ত্রকে পরিহাসে পরিণত করেছেন বলেও অভিযোগ করেন তৃণমূল সাংসদ। বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক আদপে আলোচনার ভনিতা করা বলেও কটাক্ষ করেন তিনি। টুইটে তিনি আরও লেখেন, ‘প্রথমে সরকার বলে, তারা যেকোন বিষয়ে আলোচনায় ইচ্ছুক। কিন্তু শেষ পর্যন্ত তারা বিরোধীদের উপেক্ষাই করে।’​

তৃণমূল বৈঠকে উপস্থিত থাকবে না, তা সাফ জানিয়েছেন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি পাঠিয়েছেন বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Monsoon Session, #Trinamool Congress, #all party meeting

আরো দেখুন