খেলা বিভাগে ফিরে যান

আগামী বছর থেকে আইপিএল চলাকালীন বন্ধ থাকবে অন্য সব আন্তর্জাতিক সিরিজ

July 17, 2022 | < 1 min read

আইপিএল চলাকালীন কোনও আন্তর্জাতিক সিরিজ চললে সমস্যায় পড়তে হয় ক্রিকেটারদের। দেশের হয়ে খেলার কারণে অনেক তারকা ক্রিকেটার আইপিএলে খেলতে পারেন না। তাই ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) ICC-কে আইপিএল চলাকালীন কোনও আন্তর্জাতিক টুর্নামেন্ট না রাখার দাবি জানিয়ে আসছিল। এবার বিসিসিআইয়ের সেই দাবি মান্যতা পেতে চলেছে।

আগামী বছর সব বড় দলের আন্তর্জাতিক সিরিজ বন্ধ রেখে আড়াই মাস ধরে হবে আইপিএল। একটি আন্তর্জাতিক ক্রিকেট ওয়েবসাইটের তরফে এরকমটাই দাবি করা হয়েছে। শুধু আইপিএল নয়, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ এবং ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের জন্যও আগামী বছর আলাদা করে সময় দেবে আইসিসি।

ওই ক্রিকেট ওয়েবসাইটের দাবি অনুযায়ী, মার্চের প্রথম সপ্তাহ থেকে আড়াই মাসের একটি উইনডো রাখা হয়েছে আইপিএলের জন্য। ওই সময় বড় কোনও দলের কোনও সিরিজ থাকবে না। এর ফলে বিশ্বের সব সেরা তারাকাই আইপিএলে অংশ নিতে পারবেন। শুধু তাই নয়, অস্ট্রেলিয় বিগ ব্যাশ লিগ, ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের জন্যও আগামী বছর আলাদা করে সময় দেবে আইসিসি। এমনটাই নাকি ঠিক হয়েছে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে (FTP)।

বিসিসিআই সচিব জয় শাহ বলেছিলেন, এবার আইপিএলে সর্বমোট ৭৪টা ম্যাচ হয়েছে। ভবিষ্যতে সেই সংখ্যাটা আরও বাড়বে। শেষমেশ সেটা গিয়ে ৯৪-তে দাঁড়াবে। দেড় মাসের আইপিএল নয়, তার পরিবর্তে টর্নামেন্টের মেয়াদ হতে চলেছে আড়াই মাসের। তা হবে আইসিসি’র পরের ক্রিকেট ক্যালেন্ডার থেকে।’’

শাহ আরও বলেছিলেন, ‘‘সরকারিভাবে পরের আইসিসি’র এফটিপি ক্যালেন্ডারে আইপিএল আড়াই মাসে থাকবে।’’ বোর্ড সচিবের এই ঘোষণার পরই বিসিসিআই আইসিসি’র সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL, #ICC

আরো দেখুন