দেশ বিভাগে ফিরে যান

পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব প্রাপ্তির কথা সংসদে স্বীকার করল স্বরাষ্ট্র মন্ত্রক

July 20, 2022 | < 1 min read

২০১৬ সাল থেকেই রাজ্যের নাম বদলানোর চেষ্টা শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। নামের জন্য বিভিন্ন সভায় পশ্চিমবঙ্গের নাম অনেক পরে ডাকা হয়, যা পশ্চিমবঙ্গের উন্নয়নের অন্তরায় বলে মনে হয়েছে রাজ্য সরকারের। তাই রাজ্যের নাম বদলানোর প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূল কংগ্রেসর এক সাংসদ সাজদা আহমেদ লোকসভায় এ সংক্রান্ত কিছু তথ্য চেয়েছিলেন। তারই জবাবে মঙ্গলবার সংসদে পশ্চিমবঙ্গের নাম বদলের কথা বলল স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লোকসভায় লিখিত জবাবে জানিয়েছেন, গত পাঁচ বছরে তাঁদের কাছে শহরের নাম বদলানোর যত প্রস্তাব এসেছিল তার প্রত্যেকটিতেই তারা নো-অবজেকশন অর্থাৎ ছাড়পত্র দিয়েছে।

ঐতিহ্যবাহী এলাকার নাম বদলানোর নির্দেশিকাতেও তাঁরা কোনও বদল আনেনি। পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের নাম বদলানোর প্রস্তাবও এসেছে তাদের কাছে। যদিও ওই প্রস্তাব নিয়ে তারা কিছু পদক্ষেপ করেছেন কি না, সে বিষয়ে বিছু জানায়নি স্বরাষ্ট্রমন্ত্রক।

২০১৬ সালে প্রথমে তিনটি ভাষায় তিনটি আলাদা নাম বদলের প্রস্তাব দেওয়া হয় কেন্দ্রকে। সেই প্রস্তাবে বলা হয়েছিল, পশ্চিমবঙ্গের নাম বাংলা হরফে ‘বাংলা’, ইংরেজিতে ‘বেঙ্গল’ এবং হিন্দিতে ‘বঙ্গাল’ করা হোক। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দিয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Parliament, #politics, #Ministry Of Home Affairs, #West Bengal

আরো দেখুন