রাজ্য বিভাগে ফিরে যান

ঝক্কির দিন শেষ, বাংলাজুড়ে অনলাইন আউটডোর টিকিটিং সিস্টেম আনছে রাজ্য

July 24, 2022 | < 1 min read

লাইনে দাঁড়িয়ে ওপিডিতে ডাক্তার দেখানোর ঝক্কি ঝামেলা নেহাত কম নয়। ৬ বছর আগে চালু হওয়া অনলাইনে বিনামূল্যে আউটডোর টিকিট কেটে সরকারি হাসপাতালে ডাক্তার দেখানোর পরিষেবা, হাল আমলে রোগীদের মধ্যে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। ইতিমধ্যেই অনলাইনের ই-টিকিটের মাধ্যমে ১৪ লক্ষের বেশি মানুষ সরকারি হাসপাতালে ডাক্তার দেখিয়েছেন।

লাইনে গুঁতো না খেয়ে ভিড়কে ডচ করে, নির্বিঘ্নে রোগী দেখাতে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের ওয়েবসাইট www.wbhealth.gov.in থেকে অনলাইনে ই-টিকিট নিচ্ছেন রোগীরা। মোবাইল নম্বর দিয়ে বিনামূল্যে এই অনলাইন কাটার কাটা যায়। রাজ্যে মেডিক্যাল কলেজ ও জেলা হাসপাতাল মিলিয়ে ৪১ চিকিৎসা প্রতিষ্ঠানে ই-টিকিট পরিষেবার সুবিধা রয়েছে। এবার বাংলার প্রত্যেকটি মহকুমা, স্টেট জেনারেল ও সুপার স্পেশালিটি হাসপাতালে চালু হতে চলেছে ই-টিকিট পরিষেবা। নতুন করে ৬০টি হাসপাতালে চালু হবে অনলাইনে টিকিট কাটার পরিষেবা। চলতি বছরেই বাংলার ১০০টি সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজে অনলাইন আউটডোর টিকিটিং সিস্টেম চালু করতে উঠেপড়ে লেগেছে স্বাস্থ্য দপ্তর। 

প্রসঙ্গত, সরকারি হাসপাতালের আউটডোরে রোগী সুবিধা মতো দিনে, পছন্দের ডাক্তারবাবুকে দেখানোর ব্যবস্থা করে দিতে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা শুরু হয়েছিল ২০১৬। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রথম অনলাইন আউটডোর টিকিটিং সিস্টেম চালু হয়েছিল। তারপর ধীরে ধীরে বেড়ে এখন প্রায় প্রতিটি জেলা হাসপাতাল এবং রাজ্যের অধিকাংশ মেডিক্যাল কলেজ ছাড়াও আরআইও, বিআইএন, ইনস্টিটিউট অব সাইকিয়াট্রি, শম্ভুনাথ পণ্ডিতসহ বেশ কিছু হাসপাতাল এই সুবিধা মেলে। এবার বাংলার প্রায় সমস্ত বড় ও মাঝারি হাসপাতালে অনলাইন আউটডোর টিকিটিং সিস্টেম চালু হতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #hospital, #Hospitals, #Swasthya Bhaban, #online outdoor ticket system

আরো দেখুন