রাজ্য বিভাগে ফিরে যান

ঋদ্ধিমানসহ তিন বাঙালি অর্থনীতিবিদ ও SSKM-কে বঙ্গবিভূষণে সম্মানিত করছে রাজ্য

July 24, 2022 | < 1 min read

বঙ্গবিভূষণ পাচ্ছেন উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। অভিমানী ঋদ্ধি বাংলা ছেড়ে ত্রিপুরা যাচ্ছেন, খেলার পাশাপাশি তিনি ত্রিপুরা দলের মেন্টর হিসেবেও কাজ করবেন। বাংলার অন্যতম সেরা এই ক্রিকেটারকে রাজ্যের তরফে বঙ্গবিভূষণ সম্মান দেওয়া হচ্ছে। আগামী ২৫ জুলাই নজরুল মঞ্চে এই সম্মান প্রদান করে হবে, বলেও জানা গিয়েছে।

এছাড়াও তিন বাঙালি অর্থনীতিবিদকে বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত করতে চলেছে রাজ্য। অর্থনীতিতে অনন্য অবদানের জন্য সম্মানিত হতে চলেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন, নোবেলজয়ী অর্থনীতিবিদ তথা এমআইটির অধ্যাপক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং বিশিষ্ট অর্থনীতিবিদ কৌশিক বসু।

এছাড়াও চলতি বছর রাজ্যের তরফে বঙ্গভূষণ সম্মান পেতে চলেছেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

বাংলার শিল্প ও কলা জগতের একাধিক গুণী শিল্পীকে পুরস্কৃত করতে চলেছে রাজ্য সরকার। শরদ বাদক দেবজ্যোতি বসু, গায়িকা কৌশিকী চক্রবর্তী, শ্রেয়া ঘোষাল, তবলাবাদক পন্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায় প্রমুখরা বঙ্গভূষণ সম্মানে ভূষিত হতে চলেছেন।

বাংলা চলচ্চিত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ অভিনেতা দীপক অধিকারী, দেবকে বঙ্গভূষণ প্রদান করতে চলেছে রাজ্য সরকার। অন্যদিকে, চিকিৎসাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অনবদানের জন্যে এসএসকেএম হাসপাতালকে রাজ্যের তরফে বঙ্গভূষণ সম্মান দেওয়া হচ্ছে। রাজ্যের ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য কলকাতা ফুটবলের তিন প্রধানকে পুরস্কৃত করতে চলেছে রাজ্য। মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডানকে ২৫ জুলাই নজরুল মঞ্চে এই সম্মান প্রদান করা হবে। রাজ্যের মুখ্যমন্ত্রী নিজে চিঠি দিয়ে তাদের আমন্ত্রণ জানিয়েছেন। প্রসঙ্গত, এতদিন সমাজের বিভিন্নক্ষেত্রের বিশিষ্ট মানুষদের বঙ্গবিভূষণ সম্মান প্রদান করে এসেছে রাজ্য। এই প্রথম বিভিন্ন প্রতিষ্ঠানগুলোকে বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amartya Sen, #East Bengal, #Abhijit Vinayak Banerjee, #Kaushik Basu, #Wriddhiman Saha, #Mohun Bagan, #Mohammedan

আরো দেখুন