আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

জমে উঠেছে ব্রিটেনের মসনদ দখলের যুদ্ধ, হাড্ডাহাড্ডি লড়াইয়ে মুখোমুখি ঋষি-লিজ

July 27, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Economic Times

বরিসের ইস্তফার পরে, ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদি নিয়ে শুরু হয়েছে লড়াই। চূড়ান্ত পর্বের দ্বিমুখী লড়াইয়ে মুখোমুখি ঋষি সুনক ও লিজ ট্রাস। দুজনের হাড্ডাহাড্ডি লড়াইয়ে জমে উঠেছে মসনদ দখলের লড়াই। লড়াইয়ে কখনও লিজে এগোচ্ছেন, আবার ঋষি এগিয়ে যাচ্ছেন। মঙ্গলবার ২৬ জুলাই রাতে টিভি বিতর্কের শেষে লিজকে খানিক পেছনে ফেলে এগিয়ে গেলেন ঋষিই। বিতর্কসভায় শ্রোতা-দর্শকদের হাততালি একাধিকবার কুড়িয়েছেন ঋষি। শ্রোতা-দর্শকদের প্রতিক্রিয়া বলে দিয়েছে খানিকটা হলেও এগিয়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষিই।

জনমত সমীক্ষার নিরিখেও এগিয়ে থাকছেন ঋষি। এই প্রথমবারের জন্যে টিভি বিতর্কে মুখোমুখি হলেন লিজ-ঋষি। বিতর্কসভায় কর, ব্রেক্সিট, চিন ইত্যাদি নানান বিষয় উঠে এসেছে। একে অপরকে আক্রমণও করেছেন দুই প্রতিদ্বন্দ্বী। ১ হাজার ৩২টি ভোট নেওয়া হয়েছে বিতর্কের শেষে। ভোটের ফলাফলে দেখা যায়, ৩৯ শতাংশ ভোটার ঋষিকেই সেরা মনে করছেন। অন্যদিকে, ৩৮ শতাংশ ভোটদাতা খানিক এগিয়ে রাখছেন।

অন্যদিকে সমীক্ষা বলছে, দলের সদস্যদের ভোটে লিজ এগিয়েই থাকবেন। বরিসের পছন্দের প্রার্থী যে ভোটের নিরিখেও এগিয়ে থাকবেন তা নিঃসন্দেহে স্বীকার করছেন দলের কেউ কেউ। ফলে ঋষি সুনকেরা সামনে একমাত্র পথ বলতে তার মুখের জোর। অর্থাৎ টিভি বিতর্ককেই অস্ত্র করতে হবে তাকে। ওয়াকবিহাল মহলের ধারণা, বিতর্কের মধ্যেম ঋষি ব্রিটিশ জনতা ও দলীয় সদস্যদের কিছুটা হলেও প্রভাবিত করতে সক্ষম হয়েছে। তবে শেষ হাসি কার মুখে থাকবে, তার জন্য অপেক্ষা করাই একমাত্র পথ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rishi Sunak, #Liz Truss

আরো দেখুন