দেশ বিভাগে ফিরে যান

করোনা সংক্রমণে মৃত চিকিৎসকদের নিয়ে কোনও তথ্যই নেই মোদী সরকারের কাছে?

July 29, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: money control

বিগত দুইবছরেরও অধিক সময় ধরে দাপট দেখাচ্ছে করোনা। রোগাক্রান্তদের পাশাপাশি প্রাণ হারিয়েছেন কোভিড যোদ্ধারা। করোনাকালীন সময়ে প্রথম সারির করোনাযোদ্ধা অর্থাৎ চিকিৎসকদেরও মৃত্যু হয়েছে। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের দাবি, করোনাকালে ১৬০০-র বেশি চিকিৎসকের মৃত্যু হয়েছে। কিন্তু মোদী সরকারের কাছে করোনায় মৃতদের সংখ্যার মতোই করোনার বিরুদ্ধে লড়াই করা যোদ্ধাদের মৃত্যুর সংখ্যা নিয়েও কোন তথ্য নেই।

মঙ্গলবার ২৬ জুলাই মোদী সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ডাঃ ভারতী প্রবীণ পাওয়ার রাজ্যসভায় এমনটাই জানিয়েছেন। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, বিগত দু-বছরে করোনা সঙ্গে লড়তে গিয়ে ১৬০০-জনেরও বেশি চিকিৎসক প্রাণ হারিয়েছেন। যদিও এই পরিসংখ্যান মানছে না মোদী সরকার। ২০২০-র মার্চ থেকে এখন অবধি করোনায় মৃত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সংখ্যা জানতে করা এক প্রশ্নের পরিপ্রেক্ষিতে লিখিত উত্তরে মোদী সরকারের রাষ্ট্রমন্ত্রী পাওয়ার জানিয়েছেন, পেশা বা অন্য কোনভাবে করোনার কারণে মৃত্যু হলে; তার তথ্য সরকারের তরফে আলাদা করে রাখাই হয়নি।

পাওয়ার জানিয়েছেন, চলতি বছরের ২৩ জুলাই অবধি করোনার কারণে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ মোট ৫ লক্ষ ২৫ হাজার ৯৯৭ জনের মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, বিগত বছরের ফেব্রুয়ারিতেও করোনায় মৃত চিকিৎসকদের সংখ্যা নিয়ে সংসদীয় অধীনবেশনে মোদী সরকারের ও আইএমএ-র তথ্যের মতানৈকি প্রকাশ্যেও এসেছিল। তদানিন্তন সময়ে রাজ্যসভায় দেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছিল করোনার কারণে ১৬২ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। সেই সঙ্গেই জানানো হয়েছিল, করোনার কারণে ১০৭ জন নার্স, ৪৪ জন আশা কর্মী প্রাণ হারিয়েছেন।

কিন্তু সেই সময় মোদী সরকারের এই পরিসংখ্যান অস্বীকার করে, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন দাবি করে; করোনা সংক্রমণের কারণে ৭৩৪ জন চিকিৎসকের মৃত্যুর হয়েছিল।

কিন্তু চলতি বাদল অধিবেশনে মোদী সরকার ৩৬০ ডিগ্রি ঘুরে দাবি করছে, করোনার কারণে কত জন চিকিৎসক মারা গিয়েছেন সেই সংক্রান্ত কোন তথ্য পৃথকভাবে সরকারের কাছে নেই। আইএমএ-র সভাপতি ডাঃ শাহজানন্দ প্রসাদ সিং জানাচ্ছেন, করোনার প্রথম ঢেউতে ৭৫৭ জন চিকিৎসক প্রাণ হারিয়েছিলেন। তামিলনাড়ুতেই সর্বাধিক সংখ্যক চিকিৎসক মারা গিয়েছেন, সে রাজ্যে ৯০ চিকিৎসক প্রাণ হারিয়েছেন। দ্বিতীয় স্থানেই রয়েছে পশ্চিমবঙ্গ, বাংলা সেই সময় ৮০ জন চিকিৎসককে হারিয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #covid 19, #health workers, #doctors, #Death, #nurses, #modi govt, #covid crisis

আরো দেখুন