হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

এবার পুজোয় বিদেশ ভ্রমণ, তাও আবার নামমাত্র খরচে! হয়ে যাক?

August 2, 2022 | 3 min read

পুজো আসছে, বাঙালিকে শিহরিত করতে এই দুটো শব্দই যথেষ্ট। আর পুজোর ছুটিতে ঘুরতে যাওয়াটা বাঙালির মাস্ট। দীপুদা তো অনেক হল। কাশ্মীর, কেরল কিংবা সিমলাও তো অনেক ঘুরলেন। এবার একটি ঘুরেই আসুন না বিদেশ থেকে? ভাবছেন অনেক খরচ? চিন্তা নেই। আপনাদের মুশকিল আসন দৃষ্টিভঙ্গি। কম খরচে আপনার বিদেশ যাত্রার ডেস্টিনেশন ঠিক করে দেবে দৃষ্টিভঙ্গি।

সেরা পাঁচ বিদেশ ভ্রমণের ট্যুর প্ল্যান করল দৃষ্টিভঙ্গি:

৫> দুবাই:

বিদেশ বলতেই প্রথম যে দেশের ছবি মাথায় আসে, তা হল দুবাই। বিলাসবহুল জীবন-যাপন, চোখ ধাঁধানো রঙিন আলোর রোশনাই, গগণচুম্বী অট্টালিকা, হোটেল, কৃত্রিম দ্বীপপুঞ্জসহ নানা কারণে দুবাই ভ্রমণপিপাসুদের পছন্দের শীর্ষে। আবার দুবাই মায়া নগরীও বটে। বিনোদনের একেবার চূড়ান্ত পর্যায়। বুর্জ খলিফা ও পাম জুমাইরাহ, হল দুবাইয়ের সবচেয়ে বড় আকর্ষণ। বালিয়াড়ি-মরুভূমির দেশ দুবাই। পর্যটকেরা এখানে এসে মরুভূমিতে ‘Desert Safari’র স্বাদ নেন। যেকোনে মানুষের কাছেই দুবাইয়ে রাইড অনন্য এক অভিজ্ঞতা। তাই দুবাই গেলে “Desert Safari” করতে ভুলবেন না কিন্তু।

বিমানভাড়া সহ জনপ্রতি দুবাই ভ্রমণের খরচ হতে পারে ৬০-৭০ হাজার টাকা। দুবাই বেড়াতে গেলে ৩০ দিনের single entry visa-র জন্য ভারতীয় পর্যটকদের খরচ পড়বে আনুমানিক ৭০০০ টাকা।

৪> মলদ্বীপ:

কম খরচে বিদেশ ঘুরতে হলে আপনার আদৰ্শ ডেস্টিনেশন হল মলদ্বীপ। সাদা বালুকা রাশির সমুদ্র সৈকত, নীল জলের সমুদ্র, নানান রকম জলকেলির আয়োজন, বিলাসবহুল ওয়াটার ভিলা এবং রিসর্ট মলদ্বীপের মূল আকর্ষণ। এখানে সমুদ্র অপরূপ শোভা নিয়ে অপেক্ষা করছে পর্যটকদের জন্য। দ্বীপ ভ্রমণের অভিজ্ঞতা সঞ্চয় করতে মলদ্বীপই হোক আপনার এবারের পুজোর গন্তব্য। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য্য আপনাকে মুগ্ধ করবেই।

বিমানভাড়া সহ জনপ্রতি মলদ্বীপ ভ্রমণের খরচ হতে পারে ৫০ থেকে ৮০ হাজার টাকা। নির্ভর করছে আপনি কতটা বিলাসবহুলভাবে ঘুরতে চান তার ওপর। মলদ্বীপে প্রবেশ করতে ভারতীয়দের জন্য রয়েছে Visa on Arrival ব্যবস্থা। সম্পূর্ণ বিনামূল্যে এই Visa দেওয়া হয়।

৩> বালি:

বালিকে বলা হয় ‘দ্য লাস্ট প্যারাডাইস অন আর্থ’। এখানকার কুটা বিচ পর্যটকদের উইশলিস্টে এক নম্বরে থাকবে। রাতের ডিসকভারি বা বিচওয়াক মার্কেটও অন্যতম প্রধান আকর্ষণের কেন্দ্র। বালিতে গিয়ে কিন্তামানি মাউন্ট বাটুর, উলুওয়াতু, নুসা দুয়া, পাদাম পাদাম বিচ, উবুদ, তানালক মন্দিরেও যেতে পারেন। জীবন্ত আগ্নেয়গিরি, জলপ্রপাত, উবুদে রাইস ট্যারেস আর মানকি ফরেস্ট দেখতে পারেন।

উলুওয়াতু মন্দিরের সানসেট দেখতে ভুলবেন না। সমুদ্রের উপর মন্দির আর সানসেট বালির অন্যতম আকর্ষণ। বালির সবচেয়ে সুন্দর জায়গা হয় গিলি আইল্যান্ড। গিলিতে রয়েছে ৩টি দ্বীপ, গিলি মেনো, গিলি এয়ার আর গিলি ত্রাওয়ানগান। অনিন্দ্য সুন্দর গিলিতে কোন যানবাহনের দেখা মিলবে না। সাইকেল আর ঘোড়ার গাড়িতে করে যেতে হবে সব জায়গায়। সাইকেল ভাড়া করে ঘণ্টা হিসেবে ঘুরতে পারবেন। বালি থেকে গিলিকে অবশ্যই উইশলিস্টে রাখবেন।

বিমানভাড়া সহ জনপ্রতি বালি ভ্রমণের খরচ হতে পারে ৫০-৬০ হাজার টাকা। বালিতে ভারতীয়দের জন্য রয়েছে Visa on Arrival ব্যবস্থা। খরচ পড়বে ২৪০০ টাকা।

২> কম্বোডিয়া-ভিয়েতনাম:

এশিয়ার দেশ হলেও এখানে এশিয়দের তুলনায় পশ্চিমী পর্যটকদের ভিড় তুলনামূলক ভাবে একটু বেশী। এবার পুজোয় আপনিও কম্বোডিয়া-ভিয়েতনাম ঘুরে আসতে পারেন। এশিয়া মহাদেশের ছোট্ট দেশ কম্বোডিয়া। ভিয়েতনাম এবং থাইল্যান্ডের মধ্যবর্তী এই দেশটি প্রাগৈতিহাসিক বেশ কিছু স্থানের জন্য বিখ্যাত। কম্বোডিয়ার রাজধানী নমপেন শহরটি বেশ সাজানো গোছানো ও পরিষ্কার। ঘোরার লিস্টে নমপেনকে অবশই রাখুন।

এখানকার দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে রয়েল প্যালেস, গণহত্যার স্মৃতি সম্বলিত কিলিং ফিল্ড নামক বধ্যভূমি, বীর সৈন্যদের সম্মানে তৈরি ওয়াথ ফেনম নামক স্মৃতি সৌধ, ইন্ডিপেন্ডেন্ট স্কয়ার। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের অন্তর্গত এনকর গেলে সে দেশের প্রাচীন সভ্যতার নিদর্শনগুলো চক্ষুষ করতে পারবেন। ভিয়েতনামে গিয়ে হো চি মিন, হই আন, হ্যানয়, ফুকক ইত্যাদি জায়গাগুলোতে চেক ইন করতে পারেন।

বিমানভাড়া সহ জনপ্রতি কম্বোডিয়া-ভিয়েতনাম ভ্রমণের খরচ হতে পারে ৫০ হাজার টাকা। ভারতীয়দের জন্য e-visa ব্যবস্থা চালু করেছে ভিয়েতনাম। আছে Visa on Arrival ব্যবস্থাও। খরচ পড়বে ৩০০০ টাকা মত। কম্বোডিয়ার ভিসার খরচ ২০ ডলার।

১> থাইল্যান্ড:

বিদেশ ভ্রমণের অন্যতম প্রিয় ডেস্টিনেশন হয়ে উঠেছে থাইল্যান্ড। মায়াবী আলোয় এই শহর অনন্য হয়ে ওঠে। থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক এবং পাটায় পর্যটনের প্রধান আকর্ষণ। সমুদ্র এখানকার ইউএসপি। এদেশের সবচেয়ে বড় দ্বীপ ফুকেট থেকেও ঘুরে আসতে পারেন। জেট স্কেটিং, হাইকিং, ফিশিং ইত্যাদি উপভোগ করতে পারেন। বৌদ্ধ মন্দির দেখতে আয়ুথায়া চলে যেতে পারেন। ক্র্যাবি, কোহ ফি ফি, মায়া বে, কাঞ্চনা বুরি, কুয়াই নদী, কোহ ফাঙ্গান জায়গাগুলোকে ঘুরে দেখে নিতে পারেন।

থাইল্যান্ড ভ্রমণের মাথাপিছু খরচ ৩০ থেকে ৪০ হাজার টাকা। থাইল্যান্ডের single entry visa-র খরচ পড়বে ২৫০০ টাকা। ভারতীয়দের জন্য আছে Visa on Arrival ব্যবস্থাও।

তাহলে আর দেরি না করে বুকিং সেরে ফেলুন এখুনি! পুজোর তো আর বেশি দিন বাকি নেই। উমার ঘরে ফেরার আনন্দে এবার না হয় বিদেশেই মেতে উঠুন শারদ আনন্দে।

TwitterFacebookWhatsAppEmailShare

#International Tour, #destination

আরো দেখুন