দেশ বিভাগে ফিরে যান

মূল্যবৃদ্ধি নিয়ে নির্মলার জবাব ‘সন্তোষজনক নয়’, লোকসভা থেকে ওয়াকআউট বিরোধীদের

August 2, 2022 | < 1 min read

বিরোধীদের লাগাতার চাপে পিছু হটে মূল্যবৃদ্ধি নিয়ে সংসদে আলোচনায় রাজি হলেও এই আগুন বাজারে জন সাধারণের সমস্যার কথা মানলই না মোদী সরকার। এর প্রতিবাদে সোমবার সন্ধেবেলায় লোকসভা থেকে ‘ওয়াকআউট’ করল কংগ্রেস, ডিএমকে ও এনসিপি।

মূল্যবৃদ্ধি ঠেকাতে মোদী সরকারের ব্যর্থতা ঢাকতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কখনও বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তানের মূল্যবৃদ্ধির পরিসংখ্যানকে ঢাল করলেন, কখনও বা তুলনা টানলেন ইউপিএ আমলের সঙ্গে। অর্থ্যমন্ত্রী সংসদে বললেন, কোভিডের মতো মহামারীর পরেও অন্য দেশের চেয়ে আমরা অনেক ভালো আছি। ভোজ্য তেল সহ নানাবিধ খাদ্যবস্তুর দাম কমাতে সঠিক উদ্যোগ নেওয়া হয়েছে। দাম কমছে।

নির্মলা সীতারমণ বলেন যে দেশ আর্থিক মন্দার পথে হাঁটছে বা ভয়াবহ মুদ্রাস্ফীতির ফাঁদে পড়েছে এমনটা ভাবার কোনও কারণ নেই। করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো বড় ঘটনার পরও ভারত মুদ্রাস্ফীতির হার ৭ শতাংশ বা তার নিচে রাখতে সক্ষম হয়েছে। এদিন অর্থমন্ত্রী আরও বলেন যে বর্তমানে রিটেল ইনফ্লেশনের হার ৭ শতাংশ। কিন্তু ইউপিএ জমানায় তা বেড়ে দাঁড়িয়েছিল ৯ শতাংশে। তবে বিশ্বজুড়ে খাবারের দাম নিয়ন্ত্রণে আসছে। তাই ভারতেও দাম কমবে।

অর্থমন্ত্রী বক্তব্য অবশ্য মানতে রাজি হল না বিরোধীরা। এই নিয়ে বিরোধীদের সঙ্গে সভার মধ্যেই নির্মলার সঙ্গে বিরোধীদের কথা কাটাকাটিও হল। অর্থমন্ত্রীর জবাবে অসন্তোষ প্রকাশ করে লোকসভা থেকে ওয়াকআউট করেন বিরোধী সাংসদরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Nirmala Sitharaman, #DMK, #Loksabha, #NCP

আরো দেখুন