রাজ্য বিভাগে ফিরে যান

ধৃত ঝাড়খণ্ডের তিন বিধায়কের সিবিআই তদন্তের আর্জি খারিজ করল আদালত

August 4, 2022 | < 1 min read

টাকাসমেত গ্রেপ্তার হওয়া ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়কের আরজি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। ওই তিন বিধায়ক সিবিআই বা কেন্দ্রীয় কোনও সংস্থাকে এই মমলার তদন্তভার হস্তান্তরের জন্য কলকাতা হাই কোর্টে আরজি জানিয়েছিল।
ঝাড়খণ্ডের তিন বিধায়কের আরজি বৃহস্পতিবার খারিজ করলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। পাশাপাশি তদন্তের উপর স্থগিতাদেশের আরজিও প্রত্যাখ্যান করল আদালত। বিচারপতি জানিয়ে দেন, সিআইডি স্বচ্ছতার সঙ্গে তদন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে।


বুধবার জরুরি ভিত্তিতে ঝাড়খণ্ডের তিন বিধায়কের আর্জি শুনেছিল আদালত। কোর্টের কাছে তাঁদের আবেদন ছিল, অবিলম্বে সিআইডি তদন্তে স্থগিতাদেশ দেওয়া হোক। প্রয়োজনে সিবিআই বা অন্য কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থার হাতে তুলে দে‍ওয়া হোক তদন্তভার। মামলাকারীদের দাবি, রাজনৈতিক ভাবে তদন্তকে প্রভাবিত করা হচ্ছে। ইতিমধ্যেই রাজনীতির রং লাগানো শুরু হয়ে গিয়েছে। এফআইআরের কপিও দেওয়া হচ্ছে না। এর প্রেক্ষিতে বৃহস্পতিবারের শুনানিতে সরকারি আইনজীবী আদালতকে জানান, অভিযুক্ত কখনওই ঠিক করে দিতে পারে না, কোন তদন্তকারী সংস্থা তদন্ত করবে। সরকার পক্ষের সওয়ালের পর আদালতের পর্যবেক্ষণ, রাজনৈতিক নেতাদের মন্তব্যকে হাতিয়ার করে তদন্তভার হস্তান্তরের যে আবেদন করা হয়েছে, সেখানে পর্যান্ত যুক্তি নেই। বিচারপতি ভট্টাচার্যের নির্দেশ, ধৃত তিন কংগ্রেস বিধায়কের গাড়ি থেকে নগদ অর্থ উদ্ধারের তদন্ত করবে সিআইডি-ই। রাজ্য পুলিশের তদন্তে এখনই হস্তক্ষেপ করবে না আদালত।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #calcutta high court, #CID, #CBI, #petition, #jharkhand mlas

আরো দেখুন