দেশ বিভাগে ফিরে যান

বিতর্কিত ‘ব্যক্তিগত তথ্য সুরক্ষা’ বিল প্রত্যাহার করে নিতে বাধ্য হল কেন্দ্র

August 5, 2022 | < 1 min read

গত তিন বছর ধরে নানা বিতর্কের পর অবশেষে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল (Personal Data Protection Bill) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ২০১৯ সালের ১১ ডিসেম্বর এই বিলটি এনেছিল কেন্দ্র। বিরোধী দলগুলি থেকে নাগরিক সমাজের একাংশ এই বিলের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল। তাদের দাবি ছিল, বেসরকারি সংস্থাগুলির হাতে তথ্যের নিয়ন্ত্রণ আরও বেশি দেওয়ার কথা বলা হলেও সরকার ও সরকারি সংস্থাগুলি অনেক বেশি ছাড় পাচ্ছে এই নয়া আইনে।

এবার এই বিলটির উপর ৮১টি সংশোধনের প্রস্তাব আসতেই তা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কেন্দ্র। বিগত কয়েক বছর ধরে নানা আলোচনার পর সংসদীয় কমিটির তরফে একাধিক সংশোধনের প্রস্তাব দেওয়া হয়। তার পরই কেন্দ্র এই ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হল।

বুধবার সংসদে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বিতর্কিত এই বিল প্রত্যাহারের কথা ঘোষণা করে বলেন, ‘‘আমরা ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল প্রত্যাহার করে নিয়েছি। কারণ, বিলের ৯৯টি ধারার মধ্যে ৮১টিতেই সংশোধনের প্রস্তাব দেওয়া হয়েছে। এরমধ্যে ১২টি বড় পরিবর্তনের প্রস্তাব। সেই কারণেই এই বিল প্রত্যাহার করে নেওয়া হয়েছে এবং শীঘ্রই নতুন বিল পেশ করা হবে সকলের মতামত গ্রহণের জন্য।’’

এই ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিলটি নিয়ে মূল অভিযোগ ছিল, সাধারণ নাগরিকদের ব্যক্তিগত তথ্যের উপর নজরদারি চালানোর সুযোগ রয়েছে এই বিলে। বিষয়টি আদালত পর্যন্তও গড়িয়েছিল। শুধুমাত্র বিরোধী রাজনৈতিক দলগুলিই নয়, গুগল-ফেসবুকের মতো তথ্য প্রযুক্তি সংস্থাগুলোও এই বিলটি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিল। বিলে সোশ্যাল মিডিয়ার উপর যে কড়া নজরদারির কথা উল্লেখ করা হয়েছিল, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ছিল তারা। শেষ পর্যন্ত কেন্দ্র বিলটি প্রত্যাহারের সিদ্ধান্ত নিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #monsoon season, #Ashwini Vaishnaw, #data protection bill

আরো দেখুন