রাজ্য বিভাগে ফিরে যান

দলবদলের পুরনো খেলা ফের খেলতে চাইছে বঙ্গ বিজেপি, আবারও দলের অন্দরে শুরু বিতর্ক

August 8, 2022 | 2 min read

‘যোগদান কর্মসূচি’র ভাবনা ফের শুরু করেছে বঙ্গ বিজেপি। তা নিয়ে আবারও শুরু হয়ে গিয়েছে দলের অন্দরে দ্বন্দ্ব।

একুশের বিধানসভা নির্বাচনে স্বপ্নভঙ্গ হওয়ার পর ‘যোগদান মেলা’ নিয়ে দলের অন্দরেই সমালোচনার মুখে পড়তে হয়েছিল কৈলাস বিজয়বর্গীয়দের। আদি-নব্য বিভক্ত হয়ে গিয়েছিল বঙ্গ বিজেপি। দলের পুরনো নেতা-কর্মীদের গুরুত্ব না দিয়ে অন্য দল থেকে লোক নিয়ে এসে বাজিমাত করার সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন দলের অনেকেই। আবার সেই পুরনো খেলা এ’রাজ্যে খেলতে চাইছে বিজেপি। যা নিয়ে আবারও দলের অন্দরে শুরু হয়েছে বিতর্ক।

বিজেপি সূত্রে খবর, গত বিধানসভা নির্বাচনের আগে অন্য দল থেকে লোক এনে ভিড় বাড়ানোর বিরোধিতা নাকি করেছিলেন দলের তৎকালীন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এখন সুকান্ত মজুমদারের জমানায় ফের সেই কর্মসূচি চালু করতে চাইছে বিজেপি। জানা গিয়েছে, বুথস্তরে বিরোধী দলের কর্মীদের সঙ্গে যোগাযোগ করার জন্য দলের গোপন সার্কুলারও দেওয়া হয়েছে। বিজেপি’র বিধায়ক-সাংসদদের এই নির্দেশ দেওয়া হয়েছে। যা নিয়ে দলের বড় অংশেরই আপত্তি রয়েছে।

গত বিধানসভা নির্বাচনের আগে অন্য দলের নেতা-কর্মীদের নিতে যোগদান মেলা কর্মসূচি নিয়েছিল বিজেপি। কখনও জেলা অফিসে, কখনও রাজ্য দপ্তরে, কখনও বা হোটেল ভাড়া করে যোগদানের আয়োজন দেখা গিয়েছিল। কেউ কেউ আবার সোজা দিল্লিতে গিয়ে যোগদান করেছিলেন। প্রবীণ বিজেপি নেতা তথাগত রায় থেকে শুরু করে বিজেপি’র অন্দরেও ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে। সেই সময় যোগদান করা অনেকেই নির্বাচনে বিজেপি’র ভরাডুবির পর পুরনো দলে ফিরে গিয়েছেন বা অনেকে আবার রাজনীতিতেই নেই। উলটে এইভাবে নতুনদের যোগদান করিয়ে তাদের নিয়ে মাতামাতি করায় বিজেপি’র পুরনোরা ক্ষোভে বসে গিয়েছেন। এবার ফের অন্য দল থেকে লোক নিয়ে আসার সিদ্ধান্তের বিরোধিতা শুরু হয়েছে রাজ্য বিজেপি’র অন্দরে।

দলের পুরনো কর্মীরা ক্ষোভপ্রকাশ করে প্রশ্ন তুলেছেন, একবার যোগদান মেলা করে শিক্ষা হয়নি। আবার যোগদান কর্মসূচি কেন? বুথে বুথে কর্মী নেই। পুরনোদের অধিকাংশই নিষ্ক্রিয়। তাই বিরোধী দল থেকে আবার লোক নিয়ে এসে বিজেপি’র শূণ্যস্থান ভরানোর চেষ্টা করা হচ্ছে। যা দলের পক্ষেই ক্ষতিকর বলে মনে করছে দলের একাংশ। ফলে যোগদান কর্মসূচি শুরু হলে দলের মধ্যেই প্রবল বিরোধিতার মুখে পড়তে হতে পারে বঙ্গ বিজেপি’র ক্ষমতাসীন গোষ্ঠীকে

TwitterFacebookWhatsAppEmailShare

#bengal politics, #West Bengal, #bjp, #BJP Bengal, #politics, #party

আরো দেখুন