রাজ্য বিভাগে ফিরে যান

মোদী সরকারের দ্বিচারিতার প্রতিবাদে দেশজুড়ে ইটভাটা বন্ধের ডাক ইট উৎপাদক সংগঠনের

August 9, 2022 | < 1 min read

ইটভাটা বন্ধের ডাক সংগঠনের ডাক মালিকদের, ছবি সৌঃ- ফেসবুক

এবার মোদী সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামছে অল ইন্ডিয়া ব্রিক অ্যান্ড টাইল ম্যানুফ্যাকচার ফেডারেশন (All India Brick & Tile Manufacturers Federation)। দেশজুড়ে ইটভাটা বন্ধের ডাক দিয়েছেন তারা। ইটের উপর মাত্রাতিরিক্ত জিএসটি চাপানো থেকে জ্বালানি অর্থাৎ কয়লার দাম বৃদ্ধিসহ, মোদী সরকারের বিভিন্ন নীতির প্রতিবাদে তারা ইটভাটা বন্ধের পথে হাঁটছেন। পূর্ব মেদিনীপুরের মহিষাদলে সাংবাদিক বৈঠক করে, ইন্ডিয়া ব্রিক অ্যান্ড টাইল ম্যানুফ্যাকচার ফেডারেশনের তরফে ২০২২ও ২০২৩ মরশুমে দেশজুড়ে তারা ইটভাটা বন্ধের সিদ্ধান্ত জানানো হয়েছে।

ইটভাটা মালিকদের অভিযোগ, জিএসটি (GST) বৃদ্ধি, কয়লার মূল্য বৃদ্ধি, শ্রমিক চুক্তিতে অতিরিক্ত জিএসটি চাপানো ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের নামে মাটির তৈরি ইট শিল্পের নানাভাবে আঘাত আনছে মোদী সরকার। এছাড়াও নানা বিধ আইনি জুলুম তো রয়েইছে। শ্রমিক চুক্তির ওপর জিএসটির হার বৃদ্ধি করে ১২ শতাংশ করা হয়েছে। প্রতি টনে কয়লার দাম ৫ হাজার বাড়িয়ে ১২ হাজার টাকা করা হয়েছে। ইটভাটার মালিকদের কথানুযায়ী, ইট তৈরি করতে যা খরচ হচ্ছে, বিক্রি করে সে টাকা উঠছে না। দীর্ঘদিন ধরেই লোকসানের মুখ দেখছে ইট উৎপাদনের ব্যবসা। তাদের অভিযোগ, মাটি নির্মিত ইট শিল্পকে বন্ধ করে দিতে চাইছে বিজেপি। এই অবস্থায় মোদী সরকারের নীতির প্রতিবাদে বাধ্য হয়ে ইটভাটার মালিকদের সংগঠন ইট উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

অল ইন্ডিয়া ব্রিক অ্যান্ড টাইল ম্যানুফ্যাকচার ফেডারেশনের সর্বভারতীয় সহসভাপতি যোগেশ আগরওয়াল অভিযোগ করছেন, ইটভাটার মালিকদের সঙ্গে দ্বিচারিতা করছে মোদী সরকার। তার সাফ অভিযোগ, ইট উৎপাদন শিল্পের জন্যে মোদী সরকার কোনও নীতিই ঠিক করতে পারছে না। অন্যদিকে, বিজেপি শাসিত কেন্দ্র সরকারের দ্বিচারিতা অব্যাহত রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#GST, #Modi Government, #shutdown, #Brickfield

আরো দেখুন