দেশ বিভাগে ফিরে যান

ঝাড়খণ্ড কাণ্ডে নয়া মোড়, লেনদেনে মধ্যস্থতাকারী ইডি আধিকারিকের নাম উঠে এল জেরায়

August 9, 2022 | 2 min read

কথায় বলে রক্ষকই ভক্ষক, ঝাড়খণ্ডের আইনজীবীকে জেরা করতেই প্রকাশ্যে এল তেমন এক চাঞ্চল্যকর তথ্য। ঝাড়খণ্ডের আইনজীবী জনৈক রাজীব কুমারকে লক্ষাধিক টাকাসহ কলকাতা থেকে গ্রেপ্তার করা হয়। ধৃতকে জিজ্ঞাসাবাদের পর উঠে এসেছে বিস্ফোরক তথ্য। সূত্রের খবর, ধৃত ওই আইনজীবী জানিয়েছেন, ইডির এক আধিকারিক তার সঙ্গে আর্থিক লেনদেনে যুক্ত ছিলেন। এবার তদন্তকারীরা, রাজীব কুমারকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতেই, ইডির ডেপুটি ডিরেক্টর পদমর্যাদার ওই অফিসারকে জিজ্ঞাসাবাদ করতে চলেছেন। ওই আধিকারিককে নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

খবর মিলেছে, বর্তমানে ওড়িশায় কর্মরত ইডির ডেপুটি ডিরেক্টরের নাম সুবোধ কুমার। তার বিরুদ্ধে অভিযোগ, ঝাড়খণ্ডে থাকাকালীন নিজের পদ ব্যবহার করে তিনি বেআইনি আর্থিক লেনদেনের মধ্যস্থতা করেছিলেন। কলকাতা পুলিশের তদন্তকারীদের দাবি, ধৃত রাজীব কুমার জেরায় তাদের এমনটা জানিয়েছেন। ইতিমধ্যেই সুবোধ কুমারকে জিজ্ঞাসাবাদ করার প্রস্তুতি শুরু করে দিয়েছে কলকাতা পুলিশ।

সূত্রের খবর, ওই ইডি আধিকারিককে নোটিশ পাঠিয়ে তার কর্মস্থলে অর্থাৎ ওড়িশায় থাকতে বলা হয়েছে। পুলিশের একটি তদন্তকারী দল আজ মঙ্গলবার সে রাজ্যে গিয়ে, তাকে জেরা করবে বলেই জানা যাচ্ছে।

আর্থিক প্রতারণার অভিযোগে কলকাতার এক শপিং মল থেকে গত রবিবার ৭ আগস্ট রাতে হেয়ার স্ট্রিট থানার পুলিশ ঝাড়খণ্ডের আইনজীবী রাজীব কুমারকে গ্রেপ্তার করে। প্রায় ৫০ লক্ষ টাকা তার কাছে পাওয়া যায়। ওই আইনজীবী বিভিন্ন সময় হেমন্ত সোরেনের সরকারের বিরুদ্ধে অজস্র জনস্বার্থ মামলা করেছেন। এমনকি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধেও তিনি একাধিক মামলা করেছেন। প্রসঙ্গত, কদিন আগেই হাওড়ার পাঁচলা থেকে বিপুল পরিমাণ অর্থসহ ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়ককে গ্রেপ্তার করেছিল রাজ্য পুলিশ। সেই উদ্ধার হাওয়া টাকার উৎস কী? কী কাজে কোথায় তা নিয়ে যাওয়া হচ্ছিল তার তদন্ত চলছে। অন্যদিকে, টাকাসহ ধৃত আইনজীবীকে জেরা করতেই সামনে এল ইডি আধিকারিকের নাম। বিরোধীদের অভিযোগ ইডিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে মোদী সরকার। এই ঘটনা ফের একবার সেদিকেই ইঙ্গিত করল। ফলে একদিকে যেমন ইডি বড় প্রশ্নের মুখে এসে দাঁড়াল, অপরদিকে নয়া মোড় নিল ঝাড়খণ্ড মামলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Money, #Jharkhand, #Enforcement Directorate, #Scam, #money laundering

আরো দেখুন