দেশ বিভাগে ফিরে যান

নির্ধারিত সময়ের আগেই মুলতুবি বাদল অধিবেশন, সরব তৃণমূল

August 9, 2022 | < 1 min read

নির্ধারিত সময় ছিল ১২ আগস্ট। সংসদের বাদল অধিবেশন সেই নির্ধারিত সময়ের চার দিন আগেই অনির্দিষ্টকালের জন্য মুলতুবি হয়ে গেল। বাদল অধিবেশন নির্ধারিত সময়ের আগেই সমাপ্তির পরেই সরব হয়েছে তৃণমূল-সহ বিরোধী দলগুলি।

হিসেবমত সংসদের বাদল অধিবেশন চলার কথা ছিল আগামী ১২ আগস্ট পর্যন্ত। কিন্তু সেই নির্ধারিত সময়ের আগেই সোমবার বিকেলে মুলতুবি হয়ে যায় লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন। বিজেপি সূত্রের খবর, বেশ কয়েক জন সাংসদ সরকারকে বলেছেন যে বাকি পাঁচ দিনের মধ্যে, এই সপ্তাহে দু’দিন ছুটি, ৯ আগস্ট মহরম এবং ১১ আগস্ট আছে রাখিবন্ধন। সাংসদদের অনেকেই নিজেদের এলাকায় গিয়ে সেই উৎসবে অংশ নেবেন। তাই বাদল অধিবেশন শেষ হয়েছে নির্ধারিত সময়ের আগেই।

বাদল অধিবেশনের প্রথম দু’সপ্তাহে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবিতে সরকার ও বিরোধী শিবিরের সঙ্ঘাতের জেরে কার্যত কোনও বিতর্কই হতে পারেনি। তারপর পিছু হঠে সরকার পক্ষ লোকসভা এবং রাজ্যসভায় এই আলোচনায় রাজি হয়।

কিন্তু নির্ধারিত সময়সীমার চার দিন আগে অধিবেশনের মুলতুবি নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন। সোমবার তিনি বলেন ‘‘এই সরকারের আমলে এই নিয়ে টানা সাত বার সংসদের অধিবেশন সংক্ষিপ্ত করা হল। সংসদকে উপহাস করবেন না। আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই প্রচেষ্টা রুখে সংসদের পবিত্রতা রক্ষা করব। অমিত শাহ এই মহান প্রতিষ্ঠানকে গুজরাত জিমখানায় পরিণত করার যে চেষ্টা চালাচ্ছেন, তা প্রতিরোধ করব’।

উল্লেখ্য, সংসদ যে নির্ধারিত সময়ের আগেই মুলতুবি হতে পারে, তা গত ৪ আগস্ট টুইট করে জানিয়েছিলেন ডেরেক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha, #Trinamool Congress, #Parliament, #tmc, #Rajyasabha, #Monsoon Session

আরো দেখুন