রাজ্য বিভাগে ফিরে যান

২৪-এর মহারণে এগিয়ে তৃণমূল, অভ্যন্তরীণ সমীক্ষায় ৪২-এ ৩৮-ই মমতার?

August 11, 2022 | < 1 min read

২৪-এর লড়াইকেই পাখির চোখ করেছে জোড়াফুল শিবির। রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস ইতিমধ্যেই ২৪-এর ঘুঁটি সাজাতে শুরু করেছে। নির্বাচনের আগে জমির শক্তি পরখ করে নিতে আজকাল রাজনৈতিক দলগুলি, দলীয় সমীক্ষার পাশাপাশি পেশাদার সংস্থাদের দিয়েও সমীক্ষা করায়। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২৪-এর ফলাফল কেমন হবে জানতে কিছুদিন আগেই তৃণমূল একটি পেশাদার সংস্থাকে সমীক্ষার দায়িত্ব দিয়েছিল। শোনা যাচ্ছে, সেই সমীক্ষার ফলাফল তৃণমূল শিবিরে স্বস্তির হাওয়া এনে দিয়েছে।

সাম্প্রতিক সময়ে করা ওই সমীক্ষায় দেখা যাচ্ছে, আগামী লোকসভা নির্বাচনে রাজ্যের সিংহভাগ আসনই নিজেদের দখলে রাখতে পারবে তৃণমূল। ওই সমীক্ষা অনুযায়ী, রাজ্যের ৩৮টি লোকসভা আসনে জয় পেতে পারে জোড়াফুল শিবির। বাকি ৪ আসনের মধ্যে ৩টি আসনে পরাজিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই তিনটি আসন হল দার্জিলিং, রাণাঘাট এবং আলিপুরদুয়ার। পুরুলিয়ার একটি আসনে তৃণমূল ও বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। কংগ্রেস ও বামেদের হাত এবারেও শূন্য থাকবে বলেই উঠে এসেছে সমীক্ষায়।

অন্যদিকে, তৃণমূলের মতোই বঙ্গ বিজেপিও সমীক্ষার পথে হেঁটেছে। সমীক্ষার ফল গেরুয়া শিবিরের চিন্তা বাড়িয়েছে। বিজেপি যে পেশাদারি সংস্থাকে দিয়ে সমীক্ষা করিয়েছে, শোনা যাচ্ছে তাদের রিপোর্টে বলা হয়েছে; এই মূহুর্তে ভোট হলে বিজেপির হাতে থাকা ১৬টি আসনের মধ্যে ১২টিতেই হয়ত হারের মুখ দেখবে গেরুয়া শিবির। বনগাঁ, রানাঘাট, দার্জিলিং ও পুরুলিয়া, এই চারটি আসন
ধরে রাখতে পারে বিজেপি। এই সমীক্ষা সত্যি হলে বাংলায় মুখ থুবড়ে পড়বে বিজেপি। আর এতেই ঘুম উড়েছে বিজেপির, বঙ্গ বিজেপির নানান সাংগঠনিক পদে রদবদল কি সেই ইঙ্গিতই বহন করছে?

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #tmc, #politics, #Trinamool Congress, #All India Trinamool Congress, #Loksabha Election 2024

আরো দেখুন