দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

ছৌ মুখোশে GI tag পেয়ে বিশ্বের দরবারে পুরুলিয়ার চড়িদা

August 11, 2022 | < 1 min read

পুরুলিয়া বলতেই আমাদের মনে পড়ে ছৌ নাচের কথা। পুরুলিয়া তথা বাংলার ঐতিহ্যের আরেক নাম ছৌ নাচ। ছৌ নাচ অন্যতম সেরা আকর্ষণ হল ছৌ-এর মুখোশ। এবার সেই মুখোশের জি আই ট্যাগ পেল বাংলার চড়িদা গ্রাম। স্থানীয়দের মুখে গ্রামটি ছৌ-এর গ্রাম নামেই পরিচিত। এবার সেই গ্রামই ছৌ মুখোশের জন্যে জি আই স্বীকৃতি পেল। বিগত বেশ কিছু বছর ধরেই এই দাবি উঠতে শুরু করেছিল।

বাঘমুন্ডি রাজপরিবারের দুর্গাপুজোর প্রতিমা গড়তে এসেছিলেন বর্ধমানের সূত্রধরেরা। তাদের মাধ্যমেই মুখোশের প্রচলন শুরু হয়েছিল। প্রায় দুই শতাব্দী ধরে পুরুলিয়ার সঙ্গে মিশে গিয়েছে ছৌ নাচ। পুরুলিয়া জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের সভাকক্ষে, ৮ আগস্ট সেই বাঘমুন্ডির ব্লকের ছৌ-মুখোশ প্রস্তুতকারী শিল্পীদের হাতে মুখোশের জিআই (GI) প্রাপ্তির শংসাপত্র তুলে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞান প্রযুক্তি ও জৈব প্রযুক্তি দপ্তরের উদ্যোগে এবং পুরুলিয়া (Purulia) জেলা প্রশাসনের তত্ত্বাবধানে বাংলার জিআই ট্যাগ প্রাপ্ত জিনিসের তালিকায় নতুন এক সংযোজন ঘটল।

বাংলা তথ্য প্রযুক্তি ও জৈব প্রযুক্তি দপ্তরের ব্যবস্থাপনায় ৩১ জন ছৌ মুখোশ শিল্পীর হাতে স্মারক তুলে দেওয়া হয়েছে। ৫৬৫ নম্বর যুক্ত শংসাপত্র পেয়েছেন তারা। এবার থেকে তারা বিশ্বের যেকোনও বাজারে নিজেদের তৈরি মুখোশ বিক্রি করতে পারবেন। অনলাইনের মাধ্যমেও তারা জিনিসপত্র বিক্রি করতে পারবেন। ছৌ মুখোশ (Chhau mas) জিআই ট্যাগ পাওয়ায় বিশ্ব বাজারে এই মুখোশ ছড়িয়ে পড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Purulia, #charidar mukhosh, #Chhau mask

আরো দেখুন