দেশ বিভাগে ফিরে যান

ভাড়াটেদেরও এবার থেকে দিতে হবে জিএসটি

August 12, 2022 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Getty Images

১৮ জুলাই থেকে কেন্দ্রীয় সরকার যে জিএসটি আদায়ের নয়া পদ্ধতি চালু করেছে, তার খসড়া অনুযায়ী বাড়িভাড়াতেও ১৮ শতাংশ জিএসটি দিতে হবে কিছু কিছু ভাড়াটেকে। যদিও সাধারণ ভাড়াটেদের এই নতুন নিয়ম মানতে হবে না। শুধুমাত্র পেশাগত কারণে জিএসটির আওতায় নথিভুক্ত ব্যবসায়ীরাই এই অতিরিক্ত জিএসটি গুনবেন।


কেন্দ্রের ঘোষিত নিয়ম অনুযায়ী, যাঁরা যাঁরা ব্যবসার কারণে বা নিজেদের পেশার কারণে জিএসটির আওতায় নথিভুক্ত অর্থাৎ যাঁদের নিজস্ব জিএসটি নম্বর আছে, তাঁরা নিজেদের থাকার জন্য বাড়ি ভাড়া নিলে সেই ভাড়ার উপরও সর্বোচ্চ হারে কর চাপানো হবে।


আগেকার নিয়ম অনুযায়ী, যদি কেউ ব্যবসার কারণে অফিস বা খুচরো বিক্রয় কেন্দ্রের মতো কোনও বাড়ি বা দোকান ভাড়া নিতেন সেক্ষেত্রে তাঁকে জিএসটি দিতে হত। কিন্তু যেসব জেএসটি নথিভুক্ত ব্যবসায়ী বাড়ি থেকে পরিষেবা দিতেন তাঁদের বাড়িভাড়ার জন্য আলাদা করে জিএসটি দিতে হত না। এবার সেটাও দিতে হবে।


তবে এই নতুন নিয়মে চাকরিজীবী বা জিএসটিতে নথিভুক্ত নন এমন কোনও ব্যক্তির চিন্তার কোনও কারণ নেই। এরা যদি পেশার কারণে কোথাও বসত বাড়িটি ব্যবহার করেন তাঁদের এই কর দিতে হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের। তবে স্বস্তির খবর হল, এই কর ইনপুট ট্যাক্স ক্রেডিটের নিয়ম অনুযায়ী ফেরতযোগ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#GST, #Renter

আরো দেখুন