রাজ্য বিভাগে ফিরে যান

খাবারের গুণমান বজায় রাখতে হোটেল-রেস্তরাঁয় রেটিং ব্যবস্থা প্রচলনে উদ্যোগী রাজ্য

August 12, 2022 | 2 min read

কোন হোটেল-রেস্তরাঁর খাবার কতটা ভাল, তা জানতে ভরসা রেটিংই। যার রেটিং যত ভালো, তার খাবারের বিশ্বাসযোগ্যতাও তত বেশি। এখন মিষ্টির দোকানেও চালু হয়েছে রেটিং। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া এই রেটিংয়ের ব্যবস্থা চালু করেছে। সেই কাজকে এগিয়ে নিয়ে যেতে, বাংলার খাদ্য সুরক্ষা দপ্তর জেলায় জেলায় উদ্যোগ নিতে শুরু করছে। 

পাঁচটি স্টারের মাধ্যমেই কোন রেস্তরাঁ, হোটেল বা মিষ্টির দোকানের খাদ্য সুরক্ষার মান যাচাই করা হবে। খাবার তৈরির সময় পরিশ্রুত জল ব্যবহার করা হয়েছে কি না, রান্নায় যে কাঁচামাল ব্যবহৃত হয়েছে, তার গুণমান কেমন ইত্যাদি যাচাই করা হবে। প্রতি সংস্থায় একজন করে প্রশিক্ষিত কর্মী বা ব্যক্তিকে রাখতে হবে, যে খাদ্য সুরক্ষার বিষয়ে নজরদারি চালাবেন। সবকিছু ঠিকঠাক আছে কি না, তা কোন থার্ড পার্টি সংস্থা যাচাই করবে। 

যদিও খাদ্য সুরক্ষা সংক্রান্ত রেটিং এখনও বাধ্যতামূলক নয়। তবে বিভিন্ন সংস্থা প্রচারে যে খরচ করে থাকে, তারই একটা অংশ থেকেই এই রেটিংয়ের ব্যবস্থা করা যাবে। রাজ্যের ফুড সেফটি ইনস্পেকটিং অফিসার তথা স্বাস্থ্যভবনের ডেজিগনেটেড অফিসার প্রসেনজিৎ বটব্যালের কথায়, বিভিন্ন হোটেল-রেস্তরাঁকে রেটিংয়ের বিষয়ে উৎসাহ দিতে রাজ্য সরকার ইতিমধ্যেই বেশ কিছু উদ্যোগ নিতে শুরু করছে। কোন সংস্থায় খাদ্য সুরক্ষার বিষয়ে তদারকি করার জন্যে ইতিমধ্যেই কর্মী প্রশিক্ষণের উদ্যোগ নিচ্ছে রাজ্য। বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। জলের গুণমান পরীক্ষা কম খরচে করানোর ব্যবস্থা করা হচ্ছে।

বাংলার খাদ্য সুরক্ষা দপ্তরের কমিশনার তপনকান্তি রুদ্র জানিয়েছেন, রেস্তরাঁ ও মিষ্টির দোকানগুলিতে রেটিংয়ের ব্যবস্থা থাকলে তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতা ও সম্মান বাড়াবে। একবার রেটিং করা হলে, পরবর্তী দুই বছর সেই সংস্থায় খাদ্য সুরক্ষা সংক্রান্ত কোন তদারকি হবে না। ইতিমধ্যেই বাংলার ১০০-এর অধিক সংস্থায় রেটিংয়ের কাজ সম্পূর্ণ হয়েছে। অনেকেই উৎসাহ দেখাচ্ছেন বলেই জানা যাচ্ছে। জেলার বহু সংস্থাও রেটিংয়ের কাজ করাচ্ছে বলে খাদ্য দপ্তর সূত্রে খবর। রেটিং ছাড়াও রাজ্য সর্বত্র খাদ্য সুরক্ষা অভিযানও চালানো হচ্ছে। রেটিংয়ের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রচার চালাবে রাজ্য।​

TwitterFacebookWhatsAppEmailShare

#Restaurant, #Nabanna, #Rating, #hotel

আরো দেখুন