রাজ্য বিভাগে ফিরে যান

স্বাধীনতা দিবস উপলক্ষে নিজের প্রোফাইল পিকচার বদলে নতুন ক্যাম্পেন শুরু মমতার

August 13, 2022 | < 1 min read

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে কেন্দ্রের তরফে বেঁধে দেওয়া হয়েছে নির্দিষ্ট কর্মসূচি। দেশজুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। স্বাধীনতা দিবস উপলক্ষে হর ঘর তেরঙ্গা কর্মসূচি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় তো বরাবরই ভিন্ন পথে চলেন। দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে তাঁর যে নিজস্ব পরিকল্পনা থাকবে সেটাই স্বাভাবিক।
এবার সেটাই তিনি করে দেখালেন। টুইটারে নিজের প্রোফাইল পিকচার বদলে ফেললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে তেরঙ্গার পাশাপাশি ৩০ জন স্বাধীনতা সংগ্রামীর ছবি রয়েছে। শুধু তাঁরই নয়, টুইটারে অভেষক বন্দ্যোপাধ্যায়ের, তৃণমূলের প্রোফাইল পিকচারও বদলে গেল একইভাবে।


স্বাধীনের নেপথ্যে যাঁদের বলিদান রয়েছে, যাঁদের কথা স্মরণ করে আসছে দেশবাসী, তেমন ৩০ জনের ছবি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসের প্রোফাইল সেজে উঠেছে। সেইসঙ্গে তেরঙ্গার ছোঁয়া। তবে এই ছবির চেয়েও তাঁর প্রোফাইলে লেখা নজর কেড়েছে সকলের। দেশ সম্পর্কে নিজের ধারণা কয়েক লাইনে ব্যক্ত করেছেন তৃণমূল নেত্রী। তারপরই জানতে চেয়েছেন সাধারণ মানুষের মতামত। #MyIdeaForIndiaAt75 – এই হ্যাশট্যাগ তৈরি করে দেশ সম্পর্কে সকলের মতামত জানতে চেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এখানেও কৌশলে বিঁধেছেন কেন্দ্রকে।


‘ভারত মানে বৈচিত্র্যের মধ্যে ঐক্য, নানা ধর্ম, নানা সংস্কৃতি হাত ধরাধরি করে চলে। গণতান্ত্রিক মতামত ও অধিকার যেখানে রক্ষা হয়। এটাই আমাদের ভারত। এমন বৈশিষ্ট্য নিয়ে কি আমরা গর্ব করব না?’ নিজের প্রোফাইলে এমনই সব লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর তিনি লেখেন – কিন্তু আমাদের মতামতের তারতম্য তো হতে পারে। আপনার কাছে দেশের ধারণা কী? স্বাধীনতার ৭৫ বছরে এটাই তাঁর ক্যাম্পেন।


মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও দেশ সম্পর্কে নিজের ভাবনা প্রকাশ করেছেন। সাধারণ মানুষের কাছে মতামত জানতে চেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Independence Day, #Profile Picture, #DP, #Mamata Banerjee

আরো দেখুন