দেশ বিভাগে ফিরে যান

গতি হারিয়েছে নরেন্দ্র মোদীর গতিশক্তি প্রকল্প?

August 13, 2022 | 2 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের গতিশক্তি প্রকল্প গতি হারিয়েছে। ২০১১ সালের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী এই পর্কল্পের ঘোষণা করেছিলেন। তাঁর প্রতিশ্রুতি ছিল, দেশের ভোল বদলে দেবে গতিশক্তি প্রকল্প। দেশজুড়ে যোগাযোগ ব্যবস্থা আন্তর্জাতিক মানের হবে। কর্মসংস্থান তথা অর্থনীতি সম্পূর্ণ পাল্টে দেবে।

গত ফেব্রুয়ারি মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট ঘোষণা করেছিলেন, প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্পের লক্ষ্য হল ২৫ হাজার কিলোমিটার হাইওয়ে নির্মাণ করা। সঙ্গে ১০০টি নতুন কার্গো টার্মিনাল। রোপওয়ে প্রকল্প এবং ৪০০ বন্দে ভারত এক্সপ্রেস।

বাজেট ঘোষণার পর ছ’মাস কেটে গিয়েছে। সম্প্রতি সড়ক পরিবহণমন্ত্রী নীতীন গড়করি আরও একধাপ এগিয়ে বলেছেন, দেশের সড়ক পরিকাঠামো ২০২৪ সালের মধ্যে আমেরিকাকে ছাপিয়ে যাবে! প্রতিদিন ৫০ কিলোমিটার নতুন হাইওয়ে তৈরি হবে। এবার দেখে নেওয়া যাক বাস্তবে কী হচ্ছে- নতুন আর্থিক বছরে অর্থাৎ এপ্রিল থেকে জুলাই পর্যন্ত বিগত চারমাসে হাইওয়ে নির্মাণের গতি ক্রমান্বয়ে কমেছে। গতিশক্তি রূপায়ণ প্রক্রিয়া শুরু হওয়া তো দূর অস্ত, পুরনো হাইওয়ে প্রকল্পই এগেচ্ছে শম্বুক গতিতে। সড়ক ও পরিবহণ মন্ত্রকের রিপোর্ট হল, চার মাসে ১৫ শতাংশ কমেছে হাইওয়ে নির্মাণের গতি। এপ্রিল থেকে জুলাই পর্যন্ত দেশে হাইওয়ে নির্মিত হয়েছে ২ হাজার ৪৯৩ কিলোমিটার। বিগত আর্থিক বছরে এই সময়সীমায় ছিল ২ হাজার ৯২৭ কিলোমিটার। অর্থাৎ কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের যখন সর্বোচ্চ প্রবণতা তখনও যে হারে হাইওয়ে নির্মিত হয়েছিল, এবার তার থেকেও পিছিয়ে পড়েছে নির্মাণের গতি।

সম্প্রতি স্বয়ং সড়ক পরিবহণমন্ত্রী নীতীন গড়করি বলেছিলেন, হাইওয়ে নির্মাণের গতিবৃদ্ধির বিশেষ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই আর্থিক বছরে (২০২২-২২) হাইওয়ে নির্মাণের টার্গেট রাখা হয়েছে ১২ হাজার কিলোমিটার।. কিন্তু চার মাস চলে গিয়েছে। এখনও পর্যন্ত ৩ হাজার কিলোমিটারও হয়নি। আর জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমায় বর্ষাকাল চলছে দেশের বিভিন্ন প্রান্তে। অতএব হাইওয়ে কিংবা যে কোনও বৃহৎ সড়ক প্রকল্প থমকে কিংবা কম হচ্ছে। সুতরাং আগস্ট থেকে সেপ্টেম্বর নির্মাণের গতি আরও কমেছে। জুলাই মাসে তৈরি হয়েছে মাত্র ৫২৭ কিলোমিটার হাইওয়ে। ২০২১ সালের জুলাই মাসে হয়েছিল ৬৪৩ কিলোমিটার। এমনকী চলতি আর্থিক বছরের এপ্রিল মাসেও ৫৭৮ কিলোমিটার সড়ক নির্মাণ হয়েছে। জুলাই সেই সংখ্যাও টপকে যেতে পারেনি। অর্থাৎ মন্ত্রী টার্গেট ঘোষণা করেছিলেন, প্রতিদিন ৫০ কিলোমিটার হাইওয়ে নির্মাণ হবে। সেখানে বাস্তবে দিনে গড়ে ১৮ কিলোমিটার হাইওয়ে নির্মাণ চলছে। সুতরাং ২০২২-২৩ আর্থিক বছরে ১২ হাজার কিলোমিটার হাইওয়ে নির্মাণের লক্ষ্যমাত্রা যে পূরণ হবে না, সেটা স্পষ্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Nirmala Sitharaman, #National highway, #Nitin Gadkari, #Gatishakti Prakalpa

আরো দেখুন