আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

‘হিন্দুস্তান’ আর ‘হামারা’ নয়, লিখলেন সলমন রুশদি

August 16, 2022 | < 1 min read

(ইংরেজিতে এই লেখাটি প্রথম প্রকাশ পায় ১৫ আগস্ট, ২০২২-এ pen.org আয়োজিত India at 75-এর অন্তর্গত অন্যতম রচনা হিসেবে। পাঠকদের সুবিধার্থে লেখাটি ইংরেজি থেকে অনুবাদ করা হয়েছে )

তখন, ‘হিন্দুস্তান হামারা’-র (এই দেশ সকলের) প্রথম যুগ। আমাদের ভারতে আমরা একে অপরের উৎসব পালন করতাম। আমরা বিশ্বাস করতাম, বা প্রায় বিশ্বাস করতাম যে, মাতৃভূমির সমস্ত বৈচিত্র্য আমাদের সকলের। কিন্তু এখন বন্ধুত্ব এবং স্বাধীনতার সেই স্বপ্ন মৃত, বা মৃত্যুর কাছাকাছি পৌঁছে গিয়েছে। যে দেশটিকে আমরা ভীষণ ভালবাসতাম তার উপর ছায়া ঘনিয়েছে। ‘হিন্দুস্তান’ আর ‘হামারা’ নয়।(ভারত আর আমাদের নয়) শাসন করার একমেবাদ্বিতীয়ম সেই আংটি যেন ভারতেরই কোনও সর্বনাশা আগুন পাহাড়ে তৈরি হয়েছে। এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য নতুন করে কি কোনও বন্ধুত্বের বন্ধন গড়ে তোলা যেতে পারে?

(প্রসঙ্গত, গত ১২ আগস্ট, ২০২২ সালে নিউইয়র্কের শতকা ইনস্টিটিউশনে একটি সাহিত্য বিষয়ক আলোচনায় যোগ দিতে গিয়ে আক্রমণের শিকার হয়েছেন প্রখ্যাত লেখক সলমন রুশদি। এই ভয়ঙ্কর আক্রমণের আগেই pen.org আয়োজিত India at 75-এর জন্যে রুশদি লেখাটি লিখেছিলেন)

লেখক পরিচিতি

(সলমন রুশদির (Salman Rushdie) জন্ম তদানীন্তন বোম্বেতে(বর্তমান মুম্বই)। বর্তমানে তিনি নিউইয়র্কে বসবাস করেন। মিডনাইটস চিলড্রেনসহ ২০টি বইয়ের রচয়িতা তিনি। বহু আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছে রুশদি, তার মধ্যে রয়েছে বুকার প্রাইজ, দ্য বেস্ট অফ বুকার প্রাইজ, কম্প্যানিয়ন অফ অনার (ইংল্যান্ড), পেন পিন্টার প্রাইজ, মার্কিন যুক্তরাষ্ট্রের পেন বা অ্যালেন লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, এবং ইউরোপিয়ান ইউনিয়নের অ্যারিস্টিওন প্রাইজ ইত্যাদি।)

TwitterFacebookWhatsAppEmailShare

#Independence Day, #Modi Government, #Salman rushdie, #Indian democracy, #India

আরো দেখুন