দেশ বিভাগে ফিরে যান

এবার রেলযাত্রীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করার পরিকল্পনা করছে মোদী সরকার?

August 20, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: পিটিআই

মোদী সরকার এবার রেলযাত্রীদের তথ্য বিক্রি করার পরিকল্পনা করছে। তাতে সরকারের ইনকাম হবে এক হাজার কোটি টাকা। রেল মন্ত্রক ডিজিটাল ডেটা মনিটাইজেশনের লক্ষ্যে এবার কনসালট্যান্ট নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই এই ইস্যুতে দরপত্রও আহ্বান করেছে রেলমন্ত্রক। আশঙ্কা করা হচ্ছে, এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে রেলের বিভিন্ন অনলাইন পরিষেবা প্রাপকদের নাম, ঠিকানা, ই-মেল আইডি, লগ-ইন পাসওয়ার্ড, ফোন নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্য আর গোপন থাকবে না। কারণ যাত্রী পরিষেবাই হোক কিংবা ফ্রেট বুকিং, অনলাইনে গৃহীত যাবতীয় তথ্যই এবার চলে যাবে সংশ্লিষ্ট পরামর্শদাতা সংস্থার কাছে। অর্থাৎ, তৃতীয় পার্টির হাতে। তারপর মনিটাইজেশনের লক্ষ্যে ‘মার্কেট স্টাডি’ করা হবে সেই তথ্য নিয়ে ।

স্বাভাবিকভাবেই বিতর্কিত এই বিষয়টি নিয়ে রেলমন্ত্রক সরকারিভাবে শুক্রবার রাত পর্যন্ত কোনও বিবৃতি দেয়নি । জানা যাচ্ছে, বিষয়টি নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠায় রেলমন্ত্রক শেষমেশ বিষয়টি নিয়ে পিছু হটতে পারে । কেন্দ্রের ‘ডেটা প্রোটেকশন বিল’ প্রত্যাহার করে নেওয়া হয়েছে, সেই কারণ দেখিয়ে আপাতত উল্লিখিত সিদ্ধান্তও প্রত্যাহার করে নিতে পারে রেল। তখন সংশ্লিষ্ট টেন্ডার প্রক্রিয়াও বাতিল করে দেওয়া হতে পারে । তবে শুক্রবার রাত পর্যন্ত তা বাতিল করা হয়নি বলেই জানা গেছে।

রেলের এই সিদ্ধান্ত শেষমেশ বাস্তবায়িত হলে রেলের যাবতীয় অনলাইন পরিষেবা গ্রহণকারীদেরই ব্যক্তিগত তথ্য চুরি যেতে পারে। এমনকী মার্কেট স্টাডির জন্য পিআরএস কাউন্টারগুলিতে সংগৃহীত তথ্যও চলে যেতে পারে তৃতীয় পার্টির হাতে। আইআরসিটিসির ওয়েবসাইট থেকে টিকিট বুকিংয়ের তথ্য চলে যেতে পারে মার্কেট স্টাডিজ এর জন্য। এই তথ্যে থাকবে নাম, ফোন নাম্বার, ই-মেল, বয়স, লিঙ্গ ইত্যাদি নানা ব্যক্তিগত বিষয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Passengers, #Indian Railway

আরো দেখুন