বিনোদন বিভাগে ফিরে যান

শম্ভু মিত্রের জন্মদিনে সম্মাননা চপল ভাদুড়ীকে

August 25, 2022 | 3 min read

চপল ভাদুড়ীকে সম্মাননা

কিংবদন্তি নাট্যব্যক্তিত্ব তথা অভিনেতা শম্ভু মিত্রের (Sombhu Mitra) জন্মদিন ছিল ২২ আগস্ট, সেই উপলক্ষ্যে ২৩ আগস্ট আইসিসিআর-এ বাংলা নাট্য জগতের কিংবদন্তিদের, তাঁদের অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ শম্ভু মিত্র বঙ্গ নাট্য সম্মান প্রদান করা হয়েছে। এই সম্মাননা প্রদান অনুষ্ঠানটি শিঞ্জিনী চক্রবর্তীর মস্তিষ্কপ্রসূত। শম্ভু মিত্রের রক্ত ​​করবী শ্রুতি নাটকের মাধ্যমে এদিনের অনুষ্ঠান শুরু হয়েছিল। এরপরই ভানু বিশ্বাস এবং মহম্মদ আলীকে টেকনিশিয়ান অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছিল। কিংবদন্তি অভিনেতা চপল ভাদুড়ীকে (Chapal Bhaduri) জীবনকৃতি সম্মাননা প্রদান করা হয়। পরিচালক বিভাস চক্রবর্তী, প্রবীর গুহ, অরুণ মুখার্জি এবং সঙ্গীত পরিচালক মুরারী রায়চৌধুরীকেও সম্মাননায় ভূষিত করা হয়।

গুণীজনদের শ্রদ্ধা

নাটকের কিংবদন্তি সঙ্গীত পরিচালক মুরারি রায়চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শিঞ্জিনী। মুরারী রায়চৌধুরীর সঙ্গীত পরিচালনা করা ৭২টি নাটকের থেকে ৬টি গান নিয়ে একটি সঙ্গীত অনুষ্ঠান উপস্থাপনা করা হয়। দেখালেন তো দেওয়াঙ্গাজির রংবাজি, চোরসা নদী গো গানগুলো দর্শকদের মাতিয়ে রেখেছিল।

অনুষ্ঠানে ৬টি গান নিয়ে একটি সঙ্গীত অনুষ্ঠান উপস্থাপনা করা হয়

দর্শকদের জন্যে চমক ছিল চপল ভাদুড়ীর (chapal bhaduri) অভিনয়। আত্মজনের একটি অংশ পরিবেশন করেন সায়ক। সায়ক এবং দমদম শব্দমুগ্ধকে বিশিষ্ট নাট্যদল হিসাবে সম্মানিত করা হয়। মার্চেন্ট অফ ভেনিসের একটি অংশ মঞ্চস্থ করে কালিন্দী নাট্যসৃজন সংস্থা।

আত্মজনের একটি অংশ পরিবেশন করেন সায়ক
মার্চেন্ট অফ ভেনিসের একটি অংশ মঞ্চস্থ করে কালিন্দী নাট্যসৃজন সংস্থা

প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মেয়ে পৌলমী বসু চট্টোপাধ্যায় এদিনের অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মেয়ে পৌলমী বসু চট্টোপাধ্যায়

সন্ধ্যার অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল অভিনেতা শুভাশীষ মুখোপাধ্যায় এবং ঈশিতা মুখোপাধ্যায় পরিচালনায় নটকের একল সেকাল শীর্ষক একটি বৈঠক। শিঞ্জিনী চক্রবর্তীর কথায়, তার মা প্রয়াত দীপ্তি চক্রবর্তীর স্মরণে তিনি এই অনুষ্ঠানটি আয়োজন করেন। দীপ্তি দেবী ছিলেন আদ্যন্ত নাট্যপ্রেমী। একাধারে তিনি ভাষাবিদ এবং শিক্ষাবিদও ছিলেন। পেশাগতভাবে তিনি শিক্ষকতা করতেন। বিল্বদল চ্যাটার্জির সঙ্গে অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন সুজয় দাস। সোল অফ টিউনস এবং ড্যাফোডিল ইনকর্পোরেটের যৌথসহযোগিতায় এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল অভিনেতা শুভাশীষ মুখোপাধ্যায় এবং ঈশিতা মুখোপাধ্যায় পরিচালনায় নটকের একল সেকাল শীর্ষক একটি বৈঠক
TwitterFacebookWhatsAppEmailShare

#birth anniversary, #Chapal Bhaduri, #Sombhu Mitra

আরো দেখুন