রাজ্য বিভাগে ফিরে যান

দয়া করে মিডিয়া ট্রায়াল করবেন না: হাইকোর্টের অনুষ্ঠানে অনুরোধ মমতার

August 25, 2022 | 2 min read

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টকে (Calcutta High Court) নব মহাকরণের দপ্তর হস্তান্তরের অনুষ্ঠানে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই অনুষ্ঠানে প্রধান বিচারপতি-সহ সমস্ত বিচারপতি এবং সংবাদমাধ্যমের কাছে মিডিয়া ট্রায়াল বন্ধ করার অনুরোধ করলেন মুখ্যমন্ত্রী।

এদিন হাইকোর্টের কাজকর্মের জন্য সম্প্রসারিত এই নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের (New Secretariat Building) বি-ব্লকের এক থেকে দশ তলা পর্যন্ত রাজ্য সরকারের তরফে প্রদান করা হয়। রাজ্যের মুখ্যসচিব হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের হাতে চাবি তুলে দেন।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, “হাইকোর্টে অনেক মানুষ আসেন রোজ বিচারের জন্য। এটা গণতন্ত্রের স্তম্ভ। বিচার এক পক্ষ হয় না, নিরপেক্ষ হয়। মানুষ যখন সব জায়গা থেকে আস্থা হারিয়ে ফেলে তখন বিচারব্যবস্থার উপর ভরসা রাখে। বিচারব্যবস্থা, সংবাদমাধ্যম গণতন্ত্রের এক একটা স্তম্ভ। একটা ব্যর্থ হলে আরেকটাও ব্যর্থ হয়। তাই আমরা জায়গা দিতে পেরে গর্বিত। আরও প্রয়োজন হলে সহায়তা করব।”

মমতা আজ বিচারপতিদের কাছে অনুরোধ করেন, “অনেক মামলা তিন-চার বছর ধরে বিচারাধীন, সেগুলি নিষ্পত্তি করুন। আরও অনেক মহিলা বিচারপতি দিন আমাদের। আমি জানি আপনাদের হাতে নেই সেটা। তবু চেষ্টা করুন।”

সংবাদমাধ্যমের উদ্দেশ্যে মমতা বলেন, “আমার আবেদন, দয়া করে মিডিয়া ট্রায়াল করবেন না। আমার বিনীত অনুরোধ। ভুল খবরে সম্মানহানি হয়। সত্যি খবর করুন। আমার বিরুদ্ধে খবর করুন, কোনও সমস্যা নেই। আমার আপত্তি নেই, কিন্তু মিডিয়া ট্রায়াল করবেন না।”

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বিচারপতিদের উদ্দেশে বলেন, আইন আমারও জানা রয়েছে। আমিও বার কাউন্সিলের সদস্য। তাদের বার্ষিক চাঁদা দিই। অতীতে কয়েকটা মানবাধিকার মামলায় সওয়ালও করেছি। সেই অভিজ্ঞতা থেকেই বলতে চাইছি, মিডিয়া ট্রায়াল বন্ধ হওয়া উচিত। কারণ, অনেক কিছু বলা হচ্ছে, যার সঙ্গে চূড়ান্ত রায়ের কোনও সম্পর্ক থাকছে না। মুখ্যমন্ত্রীর কথায়, আদালত চূড়ান্ত কি রায় দেবে তা তথ্য প্রমাণের উপর নির্ভর করে। কিন্তু সে সব পেশ হওয়ার আগেই আলটপকা কিছু বলে দেওয়া হচ্ছে।

সম্প্রতি বিচারব্যবস্থায় রাজনীতিকরণের অভিযোগ উঠেছে কোনও কোনও মহলে। যা একেবারেই কাম্য নয়। এই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার নব মহাকরণের একাংশ আদালতের জন্য হস্তান্তর অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে অভিজ্ঞমহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #New secretariat building, #Mamata Banerjee

আরো দেখুন