দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের নিশানায় মধ্যবিত্ত, এবার রেলের টিকিট বাতিলেও জিএসটি

August 30, 2022 | < 1 min read

ট্রেনের কনফার্মড টিকিট আছে কিন্তু কোনও কারণে যাত্রা বাতিল করতে হল। সেট ট্রেনের টিকিট যদি বাতিল করেন, দিতে হবে জিএসটি। এবার থেকে টিকিট বাতিল করলে তার মাশুলে যুক্ত হচ্ছে ৫ শতাংশ জিএসটি (GST)। এই ব্যবস্থা বলবৎ হবে যে কোনও শীতাতপনিয়ন্ত্রিত কামরার ক্ষেত্রে। আগামী দিনে একই হারে জিএসটি যুক্ত করার কথা ভাবা হয়েছে হোটেল, বিমান, এমনকি বাসের টিকিট বাতিলে পর্যন্ত। তাহলে কি মোদী সরকার এই মূল্যবৃদ্ধির বাজারে ফের মধ্যবিত্তের পকেটকেই তাগ করছে, উঠছে প্রশ্ন। সোমবার সাধারণ মানুষ থেকে বিরোধীরা সরকারের বিরুদ্ধে অভিযোগে সরব হয়েছে।

ট্রেনের এসি কোচের টিকিট কাটলে ৫ শতাংশ জিএসটি দিতে হয় আগে থেকেই, কিন্তু এবার ‘কনফার্মড’ টিকিট (Ticket) বাতিল করলে ক্যানসেলেশন চার্জের ওপর ফের দিতে হবে ৫ শতাংশ জিএসটি। অর্থাৎ, কেটে বাতিল করলে দু-দুবার জিএসটি দিতে হবে। রেল থেকে এই সংক্রান্ত সার্কুলার প্রকাশ করা হয় আগস্ট মাসে। তার পরই শুরু হয়েছে বিতর্ক।

রেলমন্ত্রক দাবি করেছে ২০১৭ সাল থেকেই এই মাশুল নেওয়া হচ্ছে। কিন্তু প্রশ্ন উঠেছে, তাহলে ২০২২ আগস্টে নতুন করে আবার সার্কুলার কেন দেওয়া হল? কেনই বা সেই সার্কুলারে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হচ্ছে জিএসটি মাশুল যুক্ত করার? অর্থমন্ত্রক যে ব্যাখ্যা দিচ্ছে, সেই অনুযায়ী, যাত্রী যখন টিকিট কাটছেন, তখন রেলের সঙ্গে তাঁর একটি পরিষেবা প্রদানের চুক্তি হচ্ছে। টিকিট বাতিল করলে সেই চুক্তি লঙ্ঘিত হচ্ছে এবং একটি ক্ষতির অংশ থেকে যাচ্ছে। সেই কারণে অন্য যে কোনও পরিষেবাজনিত চুক্তি যেমন ভঙ্গ হয়, সেই মতোই যাত্রা বাতিল করা হলে জিএসটি আরোপ করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#GST, #Rail Passengers

আরো দেখুন