রাজ্য বিভাগে ফিরে যান

পুলিস ডে’র আগের দিন পুলিশ কর্মীদের জন্য বেশ কিছু সুখবর দিলেন মুখ্যমন্ত্রী

August 31, 2022 | 2 min read

পুজোর আগে রাজ্যের পুলিশ কর্মীদের জন্য সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুলিসকর্মীদের বেতন-সহ বাড়ল বয়সসীমাও।


১ সেপ্টেম্বর পুলিস ডে। তার আগের দিন বুধবার পুলিশ কর্মীদের জন্য বেশ কিছু সুখবর দিলেন মুখ্যমন্ত্রী। এদিন নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী জানান, কনস্টেবল পদে পুলিসে চাকরির ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২৭ থেকে ৩০ বছর করা হল। পুলিশে কর্তব্যরত অবস্থায় কারোর মৃত্যু হলে পরিবর্তে পরিবারের কাউকে পুলিশের চাকরির ক্ষেত্রে শারীরিক সক্ষমতা এবং বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।


সিভিক ভলান্টিয়ার্স, ভিলেজ পুলিশ, হোমগার্ড, সিভিল ডিফেন্স থেকে পুলিশ কনস্টেবলে পদোন্নতির ক্ষেত্রেও বয়সে ছাড় দেওয়া হবে। পদোন্নতিতে বয়সের ঊর্ধ্বসীমা ২৭-এর পরিবর্তে হল ৩৫ বছর। এবার ৩৫ বছর পর্যন্ত পদোন্নতির আবেদন করা যাবে না।
মাউন্ট পুলিশের সহিসদেরও পদোন্নতির ব্যবস্থা। পাশাপাশি, কলকাতা পুলিশের এসিপি এবং ডিসিপিরা ইউনিফর্ম অ্যালাওন্স বা পোশাক ভাতা হিসেবে বছরে ১৫ হাজার টাকা পাবেন। পুলিশের এসআই, এএসআই এবং কনস্টেবলরা এতদিন ইউনিফর্মের কিট পেতেন। পরের আর্থিক বছর থেকে ইউনিফর্ম ভাতা পাবেন। ইন্সপেক্টর পাবেন ১০ হাজার টাকা, সাব ইন্সপেক্টর পাবেন সাড়ে ৭ হাজার, অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর পাবেন ৬ হাজার টাকা, কনস্টেবল পাবেন ৫ হাজার টাকা। এবছর কিট পেয়েছেন তাই পোশাক রক্ষণাবেক্ষণের দরুন কিছু টাকা দেওয়া হবে। ইন্সপেক্টর পাবেন সাড়ে ৪ হাজার টাকা, সাব ইন্সপেক্টর পাবেন ৪ হাজার, অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর পাবেন ৩ হাজার টাকা, কনস্টেবল পাবেন ৩ হাজার টাকা।


কলকাতা এবং রাজ্য পুলিশের গাড়ির চালকদেরও বেতন বাড়ানো হচ্ছে। কলকাতা পুলিশের চুক্তিভিত্তিক গাড়ি চালকরা এতদিন পেতেন ১১ হাজার ৫০০ টাকা। এবার বেতন বেড়ে হচ্ছে ১৩ হাজার ৫০০ টাকা। রাজ্য পুলিশের গাড়ি চুক্তিভিত্তিক চালকরা পেতেন ১৩ হাজার ৫০০ টাকা। সেই বেতন বেড়ে হল ১৫ হাজার টাকা। চুক্তিভিত্তিক চালকরা স্থায়ী চাকরির পরীক্ষায় বসলে বিশেষ সুযোগ পাবেন। কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের ওয়ারলেস অপারেটরা দীর্ঘদিন পদোন্নতি পায়নি। এবার তাঁদের পদোন্নতিতেও বিশেষ সুযোগ। কনস্টেবল থেকে অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর, অ্যাসিট্যান্ট সাব ইন্সপেক্টর থেকে সাব ইন্সপেক্টর পদে পদোন্নতিতে সুযোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Kolkata Police, #West Bengal Police, #CM Mamata Banerjee, #Police Day, #september 1, #West Bengal

আরো দেখুন