দেশ বিভাগে ফিরে যান

অফিসিয়াল পোট্রেট বদলালেন রাষ্ট্রপতি, ৩৫টি থেকে বাছলেন একটি ছবি

August 31, 2022 | < 1 min read

এক মাসের খানিক বেশি সময় হল রাষ্ট্রপতি হয়েছেন দ্রৌপদী মুর্মু, এর মধ্যেই নিজের অফিসিয়াল পোট্রেট বদলে ফেললেন তিনি। কারণ একেবারের শিশুতোষ। জানা গিয়েছে, পোজ পছন্দ হয়নি রাষ্ট্রপতির, তাকে দেখতেও নাকি ম্যাড়মেড়ে লাগছে; এই কারণ তুলেই এবার ছবি পাল্টেছেন তিনি।

শোনা যাচ্ছে, নতুন অফিসিয়াল ছবি বাছতে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নতুন করে পঁয়ত্রিশ খানা ছবি তুলেছিলেন। রাষ্ট্রপতি ভবনের ফটোগ্রাফিক অফিসার সৌরভ কর্মকারের তত্ত্বাবধানে চার জন ফটোগ্রাফার বিশেষ স্টুডিওতে বিভিন্ন অ্যাঙ্গেলে তার ছবি তুলেছেন। ৩৫-এর মধ্যে থেকে চারটি বেছে নিয়ে, অবশেষে একটিতে সবুজ সংকেত দিয়েছেন রাষ্ট্রপতি। নতুন ছবিতে রাষ্ট্রপতির পোজ এবং অভিব্যক্তিও বদলে গিয়েছে। নয়া ছবিতে রিমলেস চশমাও পাল্টে গিয়েছে। পুরনো ছবিটি ডান প্রোফাইলে ছিল, কিন্তু পাল্টানোর পর নতুন ছবিটি সামনাসামনি। শাড়ি এক থাকলেও, ব্লাউজ বদলে গিয়েছে।
 
এবার থেকে এই নতুন ছবিকেই রাষ্ট্রপতির অফিসিয়াল পোট্রেট হিসেবে সমস্ত সরকারি অফিসে, দপ্তরে, বিদেশের দূতাবাসে রাখতে হবে। ইতিমধ্যেই রাষ্ট্রপতি ভবন থেকে নির্দেশিকা গিয়েছে আগের ছবিটি সরিয়ে ফেলতে হবে। সাংসদের তা জানিয়ে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, রাষ্ট্রপতি ভবন সূত্রে খবর, রামনাথ কোবিন্দ অফিসিয়াল পোট্রেট বদলেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #President of India, #rashtrapati bhavan, #Draupadi murmu, #Official portrait

আরো দেখুন