দেশ বিভাগে ফিরে যান

সামাজিক মাধ্যমে সব চেয়ে বেশি ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ জমা পড়েছে বাংলায়

September 3, 2022 | < 1 min read

এনসিআরবি সূত্রের খবর, পশ্চিমবঙ্গে সামাজিক মাধ্যমে সব চেয়ে বেশি ভুয়ো খবরের অভিযোগ জমা পড়েছে, ছবি সৌজন্যে- Shutterstock

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট অনুযায়ী গত বছর পশ্চিমবঙ্গে সামাজিক মাধ্যমে সব চেয়ে বেশি ভুয়ো খবরের (Fake News) অভিযোগ জমা পড়েছে। সারা দেশে যত ভুয়ো খবরের অভিযোগ ওঠে, তার এক চতুর্থাংশই হল এই রাজ্যের।

এনসিআরবি (NCRB) সূত্রের খবর, ২০২১ সালে রাজ্যে ৪৩ টি অভিযোগ পাওয়া গিয়েছে ভুয়ো খবরের। তার মধ্যে শুধু কলাকাতাতেই ২৮ টি অভিযোগ রয়েছে। ভুয়ো খবর ছড়ানোর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে তেলেঙ্গানা। এই রাজ্যে গত বছর ভুয়ো খবর ছড়ানোর মোট ৩৪টি মামলা দায়ের হয়েছে। সেখানে উত্তরপ্রদেশে ভুয়ো খবর মামলা দায়ের হয়েছে ২৪টি। সারা দেশে সব মিলিয়ে ভুয়ো খবর ছড়ানোর মোট ১৭৯টি মামলা দায়ের করা হয়েছে। তার মধ্যে প্রায় ২৪ শতাংশ এসেছে পশ্চিমবঙ্গ (West Bengal) থেকেই।

২০২১ সালে পুরভোট এবং বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যের শাসক দল এবং বিজেপির মধ্যে লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। রাজ্য দখলের জন্য মরিয়া হয়ে উঠেছিল বিজেপি (BJP)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে তাবড় কেন্দ্রীয় মন্ত্রীরা কার্যত ঘাঁটি গেড়েছিলেন এই রাজ্যে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ছাড়াও বিজেপি শাসিত একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীও প্রচার চালিয়েছেন। এমনিতেই বিজেপির আইটি সেল অত্যন্ত শক্তিশালী। ফলে ‘ইচ্ছাকৃত’ কিংবা ‘অনিচ্ছাকৃত’ ভুয়ো খবরের বাড়বাড়ন্ত দেখা গিয়েছিল। তৃণমূল এর জন্য দায়ী করেছে বিজেপিকে। দলের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya) বলেন, কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পরেই তারা সোশ্যাল মিডিয়াকে কিনে নেওয়ার চেষ্টা করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#fake News, #NCRB Report, #West Bengal

আরো দেখুন