রাজ্য বিভাগে ফিরে যান

আবার হচ্ছে টেট, তোড়জোড় শুরু করে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

September 3, 2022 | < 1 min read

টেট পরীক্ষা, ফাইল ছবি

শিক্ষক নিয়োগে ‘দুর্নীতি’ সরিয়ে স্বচ্ছতা ফেরাতে মরিয়া রাজ্য সরকার। এবার প্রাথমিক শিক্ষক পদে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা টেট (TET Exam) করার জন্য তোড়জোড় শুরু করে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রাথমিকে শিক্ষক পদে নিয়োগের জন্য পরবর্তী পরীক্ষার আয়োজন করতে জেলাগুলিতে পরীক্ষাকেন্দ্রের তালিকা চেয়ে জেলা প্রাথমিক স্কুল পর্ষদগুলিকে চিঠি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। এ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে যে, আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে জরুরি ভিত্তিতে প্রত্যেক জেলায় পরীক্ষা গ্রহণের জন্য সঠিক পরিকাঠামো আছে কি না, তা যেমন জানতে চাওয়া হয়েছে, তেমনই পরীক্ষাকেন্দ্রের তালিকা চেয়ে পাঠাতে বলা হয়েছে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির পদে দায়িত্বভার নেওয়ার পর গৌতম পাল বলেছিলেন, ‘‘সব কিছু স্বচ্ছতার সঙ্গে হবে এ বার। আগামী বছর থেকে প্রতি বছর টেট হবে। রেজাল্ট বেরোবে। চাকরিও হবে।চেষ্টা করব যেন কোনও অভিযোগ না থাকে। প্রাথমিক শিক্ষক নিয়োগে স্বচ্ছতার জন্য ‘গ্রিভান্স সেল’ খোলা হবে।’’ সেই মন্তব্যের কয়েক দিনের মধ্যেই টেট করা নিয়ে পর্ষদ প্রস্তুতি শুরু করে দিল বলেই মনে করা হচ্ছে।

সম্প্রতি, ১১ সদস্যের অ্যাড হক কমিটি তৈরি করা হয়েছে। ওই কমিটিতে রয়েছেন লেখক নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, ভাষা শিক্ষিকা স্বাতী গুহ, উচ্চ শিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান কৌশিকি দাশগুপ্ত, সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার এবং অধ্যাপক রঞ্জন চক্রবর্তীর মতো বিশিষ্টজনেরা। বৃহস্পতিবার টেট মামলার শুনানিতে প্রাথমিকের শিক্ষা পর্ষদের এই নতুন কমিটির প্রশংসা করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #TET, #TET Exam, #West Bengal Board of Primary Education

আরো দেখুন